Home স্বাস্থ্য পুরুষেরা টিকা নিলে শুক্রাণুর পরিমাণ বাড়তে পারে ৯০ শতাংশ পর্যন্ত, বলছে সমীক্ষা

পুরুষেরা টিকা নিলে শুক্রাণুর পরিমাণ বাড়তে পারে ৯০ শতাংশ পর্যন্ত, বলছে সমীক্ষা

37

ডেস্ক রিপোর্ট: করোনার টিকায় পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা দেখা দিচ্ছে— এমন একটা দাবি বেশ কিছু দিন ধরেই নেটমাধ্যমে ঘুরছে। তাকে নস্যাৎ করে উল্টো সম্ভাবনার কথা জানালো হালের সমীক্ষা। তাতে দেখা গিয়েছে, টিকা নিলে শুক্রাণুর পরিমাণ ৯০ শতাংশ পর্যন্ত বেড়েছে কারও কারও ক্ষেত্রে।
হালে আমেরিকার মায়ামি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা করোনার টিকার সঙ্গে পুরুষের বন্ধ্যাত্বের সম্পর্ক আছে কি না, তা জানতে একটি সমীক্ষা চালান। সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে ‘দ্য জার্নাল অব দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন’-এ। সেখানে বলা হয়েছে, টিকা নিলে ২২ শতাংশ থেকে শুরু করে ৯০ শতাংশ পর্যন্ত বাড়ছে শুক্রাণুর উৎপাদন।
১৮ থেকে ৫০ বছরের পুরুষদের নিয়ে এই সমীক্ষাটি চালানো হয়েছে। টিকা নেওয়ার আগে একবার, প্রথম টিকা নেওয়ার পরে একবার এবং দ্বিতীয় টিকা নেওয়ার পরে আবার তাঁদের শুক্রাণুর পরিমাণ পরীক্ষা করা হয়েছে। দেখা গিয়েছে, ক্রমশ বেড়েছে শুক্রাণুর উৎপাদন।

এর আগে এক জার্মান সমীক্ষা দেখিয়েছিল, কী ভাবে করোনাকালে কমেছে শুক্রাণু উৎপাদনের হার। শরীরিক পরিশ্রমের পরিমাণ কমে যাওয়া, ঘরবন্দি থাকার ফলে কারও কারও ক্ষেত্রে সর্বাধিক ৫০০ শতাংশ পর্যন্ত হ্রাস পেয়েছিল শুক্রাণু উৎপাদন। ‘অক্সিডাইজড স্ট্রেস’-এর কারণে এটি হয় বলে জানিয়েছিলেন চিকিৎসকেরা। টিকা নিলে এই সমস্যার অনেকটাই কাটছে বলে দেখা যাচ্ছে।

তবে হালের সমীক্ষাটি শুধু ফাইজার এবং মডার্না টিকার উপরেই করা হয়েছে। চিকিৎসকদের দাবি, একই ধরনের অন্য টিকার ক্ষেত্রেও এর খুব একটা ব্যতিক্রম হবে না।-আনন্দ বাজার