পিইসি পরীক্ষা বাতিলের দাবিতে মানববন্ধন সমাবেশ

59

যুগবার্তা ডেস্কঃ আজ বুধবার সকালে আইডিয়াল স্কুল এন্ড কলেজের সামনে ‘২০১৬ সালের মধ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি)’ বাতিলের দাবিতে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়। উক্ত কর্মসূচিতে বক্তব্য রাখেন আইডিয়াল স্কুল এন্ড কলেজের অভিভাবক নাসরিন আক্তার, মলয় সরকার, শিরিন হোসেন, সালমা আক্তার, জিয়াউল কবির দুলু, ঝর্ণা আক্তার প্রমুখ।
বক্তরা বলেন, পি ই সি পরীক্ষা আজ শৈশব ধ্বংসকারী পরীক্ষা হিসেবে চিহ্নিত। এই পরীক্ষা চালুর মাধ্যামে শিক্ষার মান উন্নয়ন করা কিংবা শিক্ষার্থীদের পড়াশুনার ব্যাপারে আগ্রহী করে গড়ে তোলা- কোনো উদ্দেশ্যই সরকার বাস্তবায়ন করতে পারেনি।। পিইসি পরীক্ষা চালুর মধ্য দিয়ে শিক্ষার বাণিজ্যিকীকরণের ধারা আরও ত্বরান্বিত হয়েছে। ভালো ফলাফলের আশায় অভিভাবকরা সন্তানকে কোচিং-প্রাইভেট টিউটরের কাছে পড়াচ্ছেন। নোট-গাইড বইয়ের ওপর ব্যাপক নির্ভরশীলতা বেড়েছে। যে বয়সে শিক্ষার্থীদের কৌতূহলী হয়ে জগত-জীবনের রহস্য, তার কার্যকারণ সম্পক, আনন্দদায়ক পাঠের মধ্য দিয়ে কৌতূহল মেটানোর কথা- সেই বয়সে কোমলমতি শিশুরা পরীক্ষার চাপে পিষ্ট। আর এই ব্যয় বৃদ্ধির কারণে অভিভাবকদেরও নাভিশ্বাস উঠছে। তাই শিক্ষক-শিক্ষাবিদ ও অভিভাবকরা অনেক আগে থেকেই এই পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে আসছেন।
পিইসি চালু হবার পর থেকে শিশু শিক্ষার্থীরা খেলাধুলা, সাংস্কৃতিক আয়োজনের জন্য প্রয়োজনীয় সময় পাচ্ছে না। ফলে শারীরিক-মানসিক বিকাশ হচ্ছে না। মরে যাচ্ছে কোমল মন-অনুভূতি। শিশুদের আনন্দময় শৈশবও হারিয়ে যাচ্ছে।’
আগামিকাল ৯ জুন রোজ বৃহস্পতিবার সকাল ৯ টায় আইডিয়াল স্কুলের সামনে মানববন্ধন কর্মসূচী পালিত হবে উক্ত কর্মসূচীর সংবাদ সংগ্রহের জন্য আপনার মিডিয়ার একজন বার্তা গ্রাহক ও ক্যামেরাম্যান পাঠানোর অনুরোধ করছি।