পাসওয়ার্ড ছাড়া সাইন-ইনের নতুন যুগের সূচনায় ফিডো অ্যালায়েন্সে যুক্ত হলো অপো

প্রথাগত পাসওয়ার্ড-নির্ভর অথেনটিকেশন মেকানিজমের বদলে পাসওয়ার্ডহীন প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন অ্যাকাউন্ট, সেবা ও প্ল্যাটফর্ম ব্যবহারের ক্ষেত্রে দ্রুত, স্বাচ্ছন্দ্যদায়ক ও সুরক্ষিত লগ-ইন সুবিধা ব্যবহার করতে পারবেন অপো ব্যবহারকারীরা

ডেস্ক রিপোর্ট: সম্প্রতি, ফিডো (ফাস্ট আইডেন্টিটি অনলাইন) অ্যালায়েন্সে যোগ দেয়ার ঘোষণা দিয়েছে অপো। ওপেন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন ফিডো অ্যালায়েন্সের লক্ষ্য পাসওয়ার্ডের ওপর থেকে মানুষের অতি-নির্ভরতা কমিয়ে আনতে অথেনটিকেশন স্ট্যান্ডার্ডের উন্নয়ন। অ্যালায়েন্সের সদস্য হিসেবে, অপো পাসওয়ার্ডবিহীন লগ-ইনের জন্য ফিডো স্ট্যান্ডার্ডের উন্নয়ন ও ব্যবহারে সহায়তা করবে এবং ব্যবহারকারীদের দ্রুত, ব্যবহার-বান্ধব ও সুরক্ষিত সাইন-ইন অভিজ্ঞতা দিতে ফিডো’র নির্ধারণ করা বেসিক পাবলিক পাসকি ক্রিপ্টোগ্রাফি ও প্রটোকল ব্যবহার করবে। বিভিন্ন সেবার ক্ষেত্রে পাসওয়ার্ড-নির্ভর লগইনের ওপর থেকে অতি-নির্ভরতা কমিয়ে আনতে ফিডো অথেনটিকেশন সার্টিফিকেশন উন্নত করতে অ্যালায়েন্সের বাকি সদস্যদের সাথে একযোগে কাজ করবে অপো।
বর্তমানে, একজন ইন্টারনেট ব্যবহারকারী স্বাভাবিকভাবেই বেশ কয়েকটি অনলাইন অ্যাকাউন্ট ব্যবহার করেন। এর ফলে, বিভিন্ন পাসওয়ার্ড মনে রাখা, ব্যবহারকারী ও প্রতিষ্ঠান উভয়ের জন্যই সময়সাপেক্ষ ও বিরক্তিকর কাজ। একই সাথে পাসওয়ার্ড-নির্ভর অথেনটিকেশন পদ্ধতির বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। যার মধ্যে রয়েছে: ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তন ও রিসেট করার ব্যয়; পাশাপাশি, দুর্বল পাসওয়ার্ডের ক্ষেত্রে অনেক বেশি নিরাপত্তা ঝুঁকি এবং বিভিন্ন অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করা। এ বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে, প্রযুক্তিখাতের বিভিন্ন প্রতিষ্ঠান চেষ্টা করছে এমন কোনো মেকানিজম তৈরি করতে, যা পাসওয়ার্ড নির্ভরতা কমিয়ে আনবে বা এ পদ্ধতিতে সম্পূর্ণ পরিবর্তন আনতে।
বিশ্বব্যাপী পাসওয়ার্ডের ওপর থেকে অতি-নির্ভরতা কমিয়ে আনতে ২০১২ সালে প্রতিষ্ঠিত হয় ফিডো অ্যালায়েন্স; যারা ওয়েবসাইট, সার্ভিস এবং অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে পাসওয়ার্ডহীন আইডেন্টিটি অথেনটিকেশন ও লগইন স্ট্যান্ডার্ড উন্নত করতে কাজ করে যাচ্ছে। গুগল, মাইক্রোসফট ও কোয়ালকম’র মতো প্রতিষ্ঠানগুলোর সহায়তায় অ্যালায়েন্সের সর্বাধুনিক অথেনটিকেশন স্পেসিফিকেশন ফিডো২ দিচ্ছে নিরাপদ ও যুগোপযোগী টেকনিক্যাল ফ্রেমওয়ার্ক।
ফিডো অ্যালায়েন্সে যুক্ত হওয়ার মাধ্যমে অপো এর স্মার্ট ডিভাইসগুলোতে অথেনটিকেশন সিকিউরিটি ও ব্যবহারকারীদের অভিজ্ঞতা উন্নত করতে ফিডো স্ট্যান্ডার্ড ব্যবহার করবে। ভবিষ্যতে ব্যবহারকারীরা বিভিন্ন রকম ব্রাউজার, অ্যাপ ও প্ল্যাটফর্মে লগইনের ক্ষেত্রে অপো স্মার্টফোন ‘পাসকি’ হিসেবে ব্যবহার করতে পারবেন, যা তাদের নিরবচ্ছিন্নভাবে কানেক্ট থাকার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করবে। একাধিক স্মার্ট ডিভাইস, নতুন ডিভাইস এমনকি নিয়ারবাই ডিভাইসের ক্ষেত্রেও অন্য অএস প্ল্যাটফর্ম বা ব্রাউজারের অ্যাকাউন্টে বারবার এনরোল না করেও, ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে ফিডো আইডিতে প্রবেশ করতে পারবেন।
অ্যালায়েন্সের সদস্য হিসেবে ফিডো’র বিভিন্ন প্রযুক্তিগত ও আঞ্চলিক গ্রæপের সাথে কাজ করবে অপো; যেখানে বিভিন্ন সেবার ক্ষেত্রে পাসওয়ার্ডহীন লগইন প্রযুক্তির ব্যবহার বৃদ্ধিতে অবদান রাখবে অপো।
ডিজিটাল বিশ্বে তথ্য-প্রবাহ বাড়তে থাকার পাশাপাশি নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে। অপো এর ব্র্যান্ড মোটো ‘ইন্সপিরেশন অ্যাহেড’র সাথে সঙ্গতি রেখে আরও বেশি সংখ্যক ব্যবহারকারীদের জন্য সুরক্ষিত ও স্বাচ্ছন্দ্যদায়ক পাসওয়ার্ড-বিহীন অভিজ্ঞতা নিশ্চিতে অপো এ খাতের বিভিন্ন অংশীদারদের সাথে কাজ করবে।