পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার বিজনেস হাবে পরিণত হবে-পর্যটন মন্ত্রী

যুগবার্তা ডেস্কঃ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মর্ন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, দেশের একদশমাংশ আয়তনের পার্বত্য চট্টগ্রাম অঞ্চল, রিজার্ভ ফরেস্ট, শাকসব্জী, ফলমূল ও ওযুধের কাঁচামাল যোগানদাতা । সমতলের পাশাপাশি এ এলকার উৎপন্ন দ্রব্যাদি দক্ষিণ ও পূর্ব এশিয়ায় রপ্তানীর সুবর্ণ সুযোগ উন্মোচিত হয়েছে। এ সুযোগ কাজে লাগিয়ে এ এলাকাকে বিজনেস হাবে পরিণত করার উদ্যোগ নিয়েছে সরকার।
তিনি বলেন, পাহাড়, নদী, লেক ও ঝরণা বেষ্টিত পার্বত্য চট্টগ্রাম পৃথিবীর অন্যতম পর্যটন আকর্ষণীয় স্থান। এ অঞ্চলকে বিশ্বমানের ট্যুরিস্ট জোন হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করছে।
তিনি বৃহস্পতিবার সকালে রাজধানীল একটি হোটেলে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও International Centre for Integrated Mountain Development (ICIMOD) আয়োজিত ‘Destination Management Plan’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম বিকশোর ত্রিপুরার সভাপতিত্বে সেমিনারে বক্তৃতা করেন একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কুধি ঝযবি ঐষধ, অর্থনীতিবিদ আবুল বারকাত প্রমুখ।
কর্মশালায় বান্দরবান জেলার রুমা উপজেলায় আদিবাসীদের জীবনবৈচিত্রকে সমুন্নত ও পর্যটন শিল্পের উন্নয়নে পরিচালিত ‘হিমালয়া’পাইলট প্রজেক্টের উদ্বোধন করা হয়।