পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চুক্তি স্বাক্ষরে রাশিয়ায় মোদি

যুগবার্তা ডেস্কঃ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত বৈঠকে ভারতর তামিল নাড়ুতে কুন্দানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি চলছে। এছাড়া ৩ দিনের এই সফরে রাশিয়ায় ইকোনমিক ফোরামে অংশগ্রহণ করবেন মোদি। ভারতীয় কোন প্রধানমন্ত্রীর জন্য রাশিয়ার ইকোনমিক ফোরামে এটাই হবে প্রথম অংশগ্রহণ।
রাশিয়ার এ্যটমস্টোরি এক্সপোর্ট কোম্পানির সহযোগী রসাটম নামের একটি প্রতিষ্ঠান কুন্দানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে কাজ করছে। ৬ ইউনিটের এই বিদ্যুৎকেন্দ্রের ৪ ইউনিটের কাজ সম্পন্ন হয়েছে। বাকি ২ ইউনিটের কাজ সম্পন্ন করার জন্যই রাশিয়াতে পুতিনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করতে গেলেন মোদি।
রাশিয়ার সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে মোদি একটি প্রবন্ধ নিখেছেন। যা রাশিয়ার রোসিসকায়া গ্যেজেট পত্রিকায় ৩১ মে প্রকাশিত হয়েছে। ২০১৪ সালে দুই দেশের বাণিজ্যে লভ্যাংশের পরিমাণ ছিল ১০ শতাংশ। ২০১৭ সালে তা কমে প্রায় ৭ শতাংশে নেমেছে। আগামি পাঁচ বছরের মধ্যে এই লভ্যাংশের পরিমাণ ৩০ শতাংশে বাড়ানোর টার্গেট নিয়েছেন দুই দেশের নেতা।-আমাদের সময়.কম