পশ্চিমবঙ্গে স্থানীয় সরকার নির্বাচনে ব্যাপক সহিংসতা

118

পশ্চিমবঙ্গে স্থানীয় সরকার নির্বাচনে ভোট গ্রহণের সময় ব্যাপক সংঘর্ষ, বোমা, গুলি ও পুলিশের লাঠিচার্জ ঘটনা ঘটেছে। কলকাতার অদূরের বিধাননগর-রাজারহাট করপোরেশন নির্বাচনের খবর সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হন সংবাদ মাধ্যমের ১৪ জন সাংবাদিক। এদের মধ্যে চার জনকে আশঙ্কজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।
অন্যদিকে আসানসোলে ভোট দিতে গিয়ে করপোরেশনের ১৪ নম্বর ওয়ার্ডে দুষ্কৃতিকারীদের গুলিতে আহত হন তিনজন ভোটার। শনিবার সকাল সাতটা থেকে ভোট শুরু হয় কলকাতার লাগোয়া বিধাননগর-রাজারহাট, হাওড়া জেলার বালি এবং বর্ধমান জেলার আসানসোল করপোরেশন। মমতা বন্দোপাধ্যায়ের সরকার এই তিনটি পৌরসভাকে করপোরেশন ঘোষণা করে এবং এবারই প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে করপোরেশন নির্বাচন।
এদিন সকালেই বিধাননগর এলাকার এফডি ব্লক এবং ৪১ নম্বর ওয়ার্ডে বহিরাগতরা ঢুকে ইভিএম মেশিন দখল করে এবং জাল ভোট দেওয়া শুরু করে। এসময় সংবাদমাধ্যমের প্রতিনিধিরা এগিয়ে গিয়ে কথা বলার চেষ্টা করলে ঘটে বিপত্তি। শুরু হয় সাংবাদিকদের মারধর। ভোট গ্রহণের এই সন্ত্রাসের পেছনে শাসক দলের দুষ্কৃতরাই জড়িত বলে অভিযোগ করেছে বিরোধী বামফ্রন্ট। তবে এ অভিযোগ উড়িয়ে দিয়েছে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস।
অন্যদিকে, আসানসোলে বিধানচন্দ্র কলেজের সামনে বোমা বিস্ফোরণের ঘটনায় ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে সেখানে পুলিশ পৌঁছালেও কাউকে গ্রেফতার করতে পারেনি।