পরিকল্পনা মন্ত্রীর সাথে বৈঠকে,চলতি অর্থবছরে এডিপি বাস্তবায়ণ সন্তোষজনক বলে সচিববৃন্দের আশাবাদ

109

যুগবার্তা ডেস্কঃ চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসুচি (এডিপি বাস্তবায়ণ অগ্রগতি বিষয়ে সকল মন্ত্রণালয় ও বিভাগের সচিব ও সিনিয়র সচিববৃন্দের সাথে আজ বৃহঃপতিবার এক পর্যালোচনা বৈঠক রাজধানীর শেরে- বাংলানগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় । বৈঠকে পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল সভাপতিত্ব করেন ।
বৈঠকে পরিকলপনা মন্ত্রী চলতি অর্থবছরের এডিপি বাস্তবায়ণের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে স্ব-স্ব মন্ত্রণালয় ও বিভাগসমূহের সচিব ও সিনিয়র সচিববৃ্েদর কাছে জানতে চান । সচিবগণ নিজ নিজ মন্ত্রণালয় এবং বিভাগের এডিপি বাস্তবায়ণের সর্বশেষ অগ্রগতি বিস্তারিতভাবে তুলে ধরেন । তারা সকলেই চলতি অর্থবছরের এডিপি বাস্তবায়নের আশানুরূপ অগ্রগতি অর্জিত হয়েছে বলে মন্ত্রীকে অবহিত করেন । এডিপি অগ্রগতির বিষয়ে প্রাপ্ত হিসেবে অনুযায়ী চলতি অর্থবছরের এডিপি বাস্তবায় বিগত চার অর্থবছরের তুলনায় কোনভাবেই কম হবে না মর্মে ধারনা করা হচ্ছে ।
পরিকল্পনা মন্ত্রী বলেন আমাদের প্রবৃদ্ধি সাত অতিক্রম করে চলছে । অর্থনৈতিকক্ষেত্রে আমাদের অভাবনীয় অগ্রগতিকে আগামীতে আরও এগিয়ে নিতে এডিপির সুষ্ঠু বাস্তবায়ন অপিহার্য । তিনি প্রকল্পবাস্তবায়নে দক্ষ টিম গড়ে তোলাার ওপর গুরুত্বারোপ করে বলেন , প্রকল্প পরিচালক নিয়োগের ক্ষেত্রে দক্ষ ও যোগ্য ও বিষয় ভিত্তিক কর্মকর্তা নিয়োগে সংশ্লিষ্টদের যতœশীলতার ওপর প্রকল্পের ভবিষ্যত সফলতার বিষয়টি জড়িত । তিনি কারিগরি অনেক প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্টক্ষেত্রে কারিগরি জ্ঞানসম্পন্ন জনবল নিয়োগের পরামর্শ দেন । তিনি বলেন , এক্ষেত্রে দক্ষজনবল পাওয়া না গেলে প্রয়োজনে আউট সোর্সিয়ের ব্যবস্থা করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন । তিনি বলেন , সরকার বেশ কিছু ম্যাগা প্রকল্প গ্রহণ করেছে । এসব প্রকল্প বাস্তয়ণে সক্ষমতা বৃদ্ধি করতে হবে , সততার সাথে কাজ করতে হবে । মতারবাড়ীসহ সরকারের নেয় ম্যাগাপ্রকল্পগুলি বাস্তবায়িত হলে দেশের অর্থনীতি পাল্টে যাবে উল্লেখ করে মন্ত্রী বলেন , কাজের পরিধি অনেক বেড়ে গেছে এ জন্য আমাদের সক্ষমতা বাড়াতে হবে । তিনি বলেন , দেশের অগ্রগতির অগ্রযাত্রা বেগবান করতে প্রকল্পসমূহের সফল বাস্তবায়নে অর্থমন্ত্রণালয় , পরিকল্পনা মন্ত্রণালয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয় যৌথভাবে কাজ করবে । প্রকল্পবাস্তবায়নের অগ্রগতিতে পরিকল্পনা মন্ত্রী সন্তোষ প্রকাশ করেন ।
অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা মন্ত্রী জনাব এম এ মান্নান এবং পরিকল্পনা সচিব তারিক -উল -ইসলাম বক্তৃতা করেন । আইএমইডি সচিব জনাব ফরিদ উদ্দিন আহমদ ,পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক শামসুল আলম, খোরশেদ আলম চৌধুরী , এ এন এম শামসুদ্দিন আজাদ চৌধুরী , আবদুল মান্নান , জুয়নো আজজি এবং পরিসংখ্যান বিভাগের সচিব কেএম মোজাম্মেল হক উপস্থিত ছিলেন ।