পঞ্চগড়ে নির্মমভাবে পুরোহিত হত্যায় সিপিবি-বাসদ জোটের উদ্বেগ

52

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ জোটের এক সভা মঙ্গলবার সিপিবি কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সিপিবি’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বাসদ-এর সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, সিপিবি প্রেসিডিয়াম সদস্য কমরেড মো. শাহ আলম, কমরেড আহসান হাবিব লাবলু, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ, কমরেড জাহেদুল হক মিলু ও সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড অনিরুদ্ধ দাশ অঞ্জন।
সভার এক প্রস্তাবে পঞ্চগড়ের দেবীগঞ্জে মঠের পুরোহিতকে গলা কেটে হত্যা করার নৃশংস ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করা হয়। প্রস্তাবে বলা হয়, সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলা, হত্যা, তাদের জমি দখল, নারীদের সম্ভ্রমহানীর মতো ঘটনা একের পর এক ঘটলেও সরকারের পক্ষ থেকে কোনো ঘটনারই সুষ্ঠু বিচার এবং প্রকৃত দোষীদের শাস্তি দেওয়া হচ্ছে না। ফলে সাম্প্রদায়িক ধর্মান্ধ শক্তি এবং শাসক শ্রেণির প্রত্যক্ষ-পরোক্ষ আশ্রয়ে থাকা সন্ত্রাসীরা আস্কারা পেয়ে আসছে।
সভায় বলা হয়, সাম্প্রদায়িকতার প্রশ্নে সরকারের নতজানু ও আপসমূলক নীতি-অবস্থানের সুযোগে দেশি-বিদেশি নানা অপশক্তি সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে দেশের গণতান্ত্রিক ভবিষ্যৎকে যেমন নস্যাৎ করছে, অন্যদিকে সম্পদ লুণ্ঠনের এক মচ্ছবে মেতে ওঠেছে।
সভায় দেবীগঞ্জের মঠে হত্যাকান্ডের সাথে জড়িত সন্ত্রাসীদের খুঁজে বের করে অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। একই সাথে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের জান-মালের নিরাপত্তা বিধানে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়।
সভায় উগ্র সাম্প্রদায়িক অপশক্তির সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে সকল বাম-প্রগতিশীল গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তোলার জন্য আহ্বান জানানো হয়।