নির্মিত চলচ্চিত্র ’রানা প্লাজা’ মুক্তি পাচ্ছেনা

53

যুগবার্তা ডেস্কঃ মুক্তি পাওয়ার কথা থাকলেও আলোচিত সাভারে রানা প্লাজার ধস নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘রানা প্লাজা’ আজ শুক্রবারও পাচ্ছে না। আবারও বাধা হয়ে দাড়িয়েছে আদালত। কারণ ছবিটির প্রদর্শনী ও সম্প্রচারে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছেন আদালত।
গত ৬ সেপ্টেম্বর আপিল বিভাগের দেওয়া আদেশ পুর্নবিবেচনার এক আবেদনের শুনানি করে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বৃহস্পতিবার এ আদেশ দেন। সেইসঙ্গে আগামী সোমবার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে বিষয়টি শুনানির জন্য পাঠিয়ে দেন তিনি। ফলে ওই সময় পর্যন্ত চলচ্চিত্রটি কোনো প্রেক্ষাগৃহে প্রদর্শন ও সম্প্রচার করা যাবে না বলে জানিয়েছেন পুর্নবিবেচনার আবেদনকারীর আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী।
৫০টির বেশি হলে ৪ সেপ্টেম্বর এ চলচ্চিত্র মুক্তি পাওয়ার কথা থাকলেও হাই কোর্টেও নিষেধাজ্ঞার কারণে তা আটকে যায়। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাই কোর্ট ২৪ অগাস্ট এ চলচ্চিত্রের প্রদর্শনী ও সম্প্রচারে ছয় মাসের নিষেধাজ্ঞা দেয়। সেই সঙ্গে সেন্সর বোর্ডের দেওয়া সনদের কার্যকারিতা স্থগিত করে রুল দেয় আদালত।
ওই আদেশ স্থগিত চেয়ে চলচ্চিত্রটির প্রযোজক শামীমা আক্তার আবেদন করলে ৩১ আগস্ট চেম্বার বিচারপতি বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। আপিল বিভাগ ৬ সেপ্টেম্বর এ বিষয়ে শুনানি করে হাইকোর্টের আদেশ স্থগিত করে দিলে ‘রানা প্লাাজা’র মুক্তিতে আর কোনো বাধা ছিল না। এ অবস্থায় বৃহস্পতিবার ওই আদেশ পুনর্বিবেচনার আবেদন নিয়ে চেম্বার আদালতে যায় রিট আবেদনকারী পক্ষ।