নিরাপদ সড়ক নিশ্চিত করতে কার্যকর উদ্যোগ চাই …. যাত্রী কল্যাণ সমিতি

74

যুগবার্তা ডেস্কঃ নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভার বক্তারা বলেন, নিরাপদ সড়ক নিশ্চিত করতে মালিক, শ্রমিক, যাত্রীদের সাথে নিয়ে সরকারকে কার্যকর উদ্যোগ নিতে হবে। এ জন্য সুশীল সমাজ, সমাজের বিত্তবানদের ও এগিয়ে আসতে হবে। পাঠ্যপুস্তকে সড়ক নিরাপত্তার বিষয়টি অন্তর্ভুক্ত করে কোমলমতি ছেলে-মেয়েদের সড়ক ব্যবহারে আরো বেশী দায়িত্বশীল করে গড়ে তুলতে হবে। পাশাপাশি নিরাপদ যানবাহন নিশ্চিত করতে যানবাহনে বিদ্যমান ফিটনেস পদ্ধতি ডিজিটাল করতে হবে। এছাড়াও দক্ষ চালক তৈরী করতে জাতীয় পর্যায়ে একটি ড্রাইভিং ট্রেনিং ইনস্টিটিউট তৈরী করা আজ সময়ের দাবী।
বৃহস্পতিবার বিকালে নগরীর বঙ্গবন্ধু এভিনিউস্থ কার্য্যালয়ে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত আলোচনা সভায় বক্তারা এ দাবী জানান। সভায় সড়ক দুর্ঘটনাকে জাতীয় সমস্যা হিসেবে চিহ্নিত করে সমাধানের উদ্যোগ নিতে জাতীয় ঐক্য গড়ে তোলার দাবী জানান। সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী, হিউম্যান রাইট এন্ড প্রেস সোসাইটির চেয়ারম্যান আনোয়ার হোসেন আকাশ, বাংলাদেশ উন্নয়ন সাংবাদিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি খাইরুল আমিন, বাংলাদেশ মানবাধিকার ফোরামের মহাসচিব কামরুল ইসলাম, বাংলাদেশ ইসলামিক পার্টির মহাসচিব মহিউদ্দিন আহমেদ, গ্রীন ভয়েস সমন্বয়ক মোঃ আলমগীর হোসেন প্রমুখ।
বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, সড়ক দুর্ঘটনার তথ্য নিয়ে লুকোচুরি খেলা হচ্ছে। ৭৬ শতাংশ সড়ক দুর্ঘটনা মুখোমুখি সংঘর্ষে ঘটলেও সামান্য খরচে সড়ক বিভাজক দিয়ে এ সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হচ্ছে না। যাত্রীদের মত উপেক্ষা করে সড়ক নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয় বলে তিনি মন্তব্য করেন।