নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু, ‘এটা ভালো লক্ষণ’

63

যুগবার্তা ডেস্কঃ পদ্মা সেতু প্রকল্প নিয়ে অতীতের যে নেতিবাচক বক্তব্য দেওয়া হয়েছে তা অস্বীকার করেছে বিএনপি। অতীতে কে কি বলছেন সেদিকে না তাকিয়ে সামনে কি হবে তা নিয়েই ভাবা উচিত। পদ্মাসেতু প্রকল্পে প্রকল্প উদ্বোধনের পর দলটির নেতারা মনে করছেন নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু প্রকল্প হওয়া বাংলাদেশের উন্নয়নের মাইল ফলক। পদ্মা সেতু প্রকল্প উদ্বোধন দক্ষিণাঞ্চলের জন্য নতুন দিগন্ত উন্মোচন হয়ে থাকবে।
শনিবার মাওয়ায় পদ্মা সেতুর মূল কাজ পাইলিং শুরুর উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্ধোধনের পর বিএনপি নেতাদের প্রতিক্রিয়া জানতে চাইলে অনেক নেতাই এ প্রসঙ্গে কোনো কথাই বলতে চাননি। দলের কেউ কেউ আবার প্রকাশে ও অনেক নেতা নাম প্রকাশ না করার শর্তে এসব মন্তব্য করেন।
রাজধানীর রির্পোটাস ইউনিটি মিলনায়তনে শনিবার বিকেলে এ্যাসোসিয়েশন ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশ (এ্যাব) আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ওই অনুষ্ঠান শুরুর আগে ইউনিটি কার্যালয়ে তার প্রতিক্রিয়া জানতে চাইলে এ প্রতিবেদককে তিনি বলেন, নিজস্ব অর্থায়নে আওয়ামী লীগ সরকার পদ্মা সেতু প্রকল্প করছে অবশ্যই এটা ভালো কাজ।
অতীতে বিএনপি বলেছিল আওয়ামী লীগ সরকার এই পদ্মাসেতু প্রকল্প করতে পারবে না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা তা কখনো বলিনি যে, এই সরকার পদ্মা সেতু প্রকল্প করতে পারবে না। সরকার নিজস্ব অর্থায়নে এই প্রকল্প করছে আমরা ধন্যবাদ জানাই। তবে জনগণকে অনেক বেশি পয়সা দিতে হচ্ছে। সরকার পদ্মা সেতু প্রকল্পের কাজ শেষ করতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন, পদ্মা সেতু সম্পন্ন করতে পারা না পারা বিষয় নয়, যে কোনো এক সরকারকে কাজ শুরু করতে হবে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার মুখ থেকে কখনো বলিনি এই সরকার পারবে না, অন্য কেউ হয়তো এমন কথা বলতে পারে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান এ প্রতিবেদককে বলেন, পদ্মাসেতু প্রকল্প উদ্ধোধন বাংলাদেশের উন্নয়নে মাইল ফলক হয়ে থাকবে। পদ্মা সেতু প্রকল্প উদ্বোধন দক্ষিণাঞ্চলের মানুষের জন্য নতুন দিগন্ত উন্মোচন হওয়া। তাছাড়া নিজস্ব অর্থায়নে করার জন্য বেশি করে ধন্যবাদ জানাতে হয় চীন সরকারকে। কারণ চীনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নির্ধারিত সময়ের মধ্যেই পদ্মা সেতু করার স্বপ্ন। এই সেতু প্রকল্প হলে চীন ও বাংলাদেশের মৈত্রী অত্যন্ত শক্তিশালী হবে বলে বিশ্বাস করি। অতীতে বিএনপি বলেছিল এই বিশ্বব্যাংকের অর্থায়ন ছাড়া এই সরকার পদ্মা সেতু করতে পারবে না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অতীত নিয়ে ভাবছি না। পিছনের দিকে না তাকিয়ে সামনে কি হ”েছ, ভবিষ্যতে কি হতে পারে তা নিয়ে ভাবতে হবে। তিনি বলেন, অতীত নিয়ে ঘাটাঘাটি না করাই ভালো। সামনের দিকে তাকাতে চাই।
এ প্রসঙ্গে বিএনপির একাধিক নেতা জানান, পদ্মাসেতু প্রকল্প নিয়ে অনেক বড় বড় নেতা অনেক কথা বলেছিলেন। বিশ্বব্যাংক ছাড়া এ ধরণের বৃহৎ সেতু নির্মাণ অসম্ভব। পদ্মাসেতুর টেন্ডার আহবান করা, এটি পাগলের প্রলাপ ছাড়া কিছুই নয়। বিশ্বব্যাংক ছাড়া এই সেতু নির্মাণ ইমপসিবল। বর্তমানে বিএনপির একাধিক নেতা বলেন, রাজনীতিতে অনেক কিছইু হয়। অনেক কথা বলা হয়। কিন্তু সব কথাই সঠিক নয়, বাস্তবতাই হলো মুল কথা। এরপরও বলবো নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু প্রকল্প হচ্ছে এটা ভালো লক্ষণ, যদিও জনগণের একটু বেশি পয়সা খরচ হবে।আমাদের সময়.কম