নিউজিল্যান্ড থেকে শিক্ষা নিয়েছে বাংলাদেশ

যুগবার্তা ডেস্ক: বাংলাদেশ ক্রিকেট দল নিউজল্যাণ্ডের ওয়ালিংটন থেকে শিক্ষা নিয়েছে। কারণ ওই টেস্ট সিরিজে এক ইনিংস ভালো হলো তো অন্য ইনিংস হয় নি।বিব্রতকর সেই অভিজ্ঞতা এরই মধ্যে হয়ে গেছে বাংলাদেশ দলের। হায়দরাবাদ টেস্টের আগে সতীর্থদের দুই ইনিংসেই সমান তালে লড়াইয়ে তাগিদ দিয়েছেন অধিনায়ক মুশফিকুর রহিম।

নিউ জিল্যান্ড সফরে ওয়েলিংটনে ৮ উইকেটে ৫৯৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। সেখান থেকে জয়ের স্বপ্ন দেখছিল তারা। শেষ পর্যন্ত ৭ উইকেটে হেরে যায় অতিথিরা।

টেস্টে প্রথম ইনিংসে এত রান করার পর এর আগে কখনও হারেনি কোনো দল। হায়দরাবাদ টেস্টের আগে মুশফিক জানান, ভারতের বিপক্ষে খেলার সময় সেই ম্যাচের অভিজ্ঞতা তাদের জন্য দারুণ সহায়ক হবে।

“(প্রায় ৬০০ করেও হারলে) আত্মবিশ্বাসে তো একটু ঘা লাগেই। তবে বেশি কিছু নয়। কারণ, ওই ভুল থেকেও আমরা শিখেছি- একটা ইনিংসে অনেক ভালো খেললেও আরেক ইনিংসে ভালো না খেললে হারতে হবে।”

প্রথম ইনিংসে লিড নেওয়া বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ১৬০ রানে। অধিনায়ক জানান, বিরাট কোহলিদের বিপক্ষে খেলার সময় দ্বিতীয় ইনিংসেও একই নিবেদন দেখানোর ব্যাপারটা তাদের মাথায় থাকবে।

“নিউ জিল্যান্ডে দুই টেস্টেই প্রথম কদিন আমরা সমান তালে লড়েছি। শেষে একটু খারাপ খেলায় হেরে গেছি। আমাদের জন্য সেটি ছিল অনেক বড় শিক্ষা। মানসিকভাবে আরও শক্ত হতে হবে আমাদের। ছেলেরা মুখিয়ে আছে মাঠে নামতে এবং নিজেদের প্রমাণ করতে।”