নিঃসঙ্গ জীবনযাপন করে জাপানের ৫ লাখ তরুণ

যুগবার্তা ডেস্কঃ জাপানের প্রায় পাঁচ লাখ তরুণ স্বেচ্ছায় নিঃসঙ্গ জীবনযাপন করছে। সম্প্রতি দেশটির সরকার এ সংক্রান্ত একটি জরিপ প্রতিবেদন প্রকাশ করেছে।

জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয় তরুণদের নিঃসঙ্গ থাকার এ প্রবণতার নাম দিয়েছে ‘হিকিকোমোরি’। এ ধরণের তরুণরা স্কুল, কর্মস্থল কিংবা সামাজিক কর্মকাণ্ড থেকে নিজেকে ছয় মাস বা তারচেয়ে বেশি সময় দূরে সরিয়ে রাখে। এই তরুণরা এসময় বাসার ভেতরে পুরোপুরি নিঃসঙ্গ সময় যাপন করে।

জাপান সরকারের জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, ১৫ থেকে ৩৯ বছরের ৫ লাখ ৪১ হাজার জন মানুষের মধ্যে এ প্রবণতা দেখা গেছে। অবশ্য ২০১০ সালে দেশটির মন্ত্রিসভায় বলা হয়েছিল ৬ লাখ ৯৬ হাজার জন এ প্রবণতায় আক্রান্ত।

এতে বলা হয়েছে, এসব তরুণদের মধ্যে ৩৫ শতাংশ কমপক্ষে সাত বছর ধরে এ মন বিচ্ছিন্ন জীবনযাপন করছে। তিন থেকে পাঁচ বছর ধরে নিঃসঙ্গ জীবনযাপন করছে ২৯ শতাংশ তরুণ । গত ছয় বছরে নিঃসঙ্গ জীবনযাপনকারী ৩৫ থেকে ৩৯ বছর বয়ষী মানুষের সংখ্যা দ্বিগুন হয়েছে।

১৯৯০ সাল থেকে জাপানি তরুণদের মধ্যে হিকিকোমোরি প্রবণতা দেখা দেয়া শুরু করে। এ প্রবণতায় আক্রান্তদের চিকিৎসা পদ্ধতি এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি।-রাইজিংবিডি