নারীর নিরাপদ জীবন যাপনের দায়িত্ব রাষ্ট্রকেই নিশ্চিত করতে হবে

যুগবার্তা ডেস্কঃ সম্প্রতি সারাদেশে উদ্বেগজনক হারে বেড়ে যাওয়া খুন ধর্ষণ এবং ঢাকার বনানীতে দুই বিশ্ববিদ্যালয় ছাত্রী ধর্ষণের শিকার ঘটনার প্রতিবাদে আজ সিপিবি নারী সেল ও সমাজতান্ত্রিক মহিলা ফোরাম আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তারা এ দাবি করেন। মঙ্গলবার বিকেল জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এ সমাবেশে বক্তারা একথা বলেন। একটি সমাজে নারীর কি অবস্থান হবে তা আসলে নির্ভর করে রাষ্ট্রের কি দৃষ্টিভঙ্গি তার উপর। কাজেই নারীর নিরাপত্তার দায়িত্ব এবং নারী-পুরুষ সমতার দায়িত্ব রাষ্টকেই নিতে হবে।
সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসুর সভাপতিত্বে এ সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য এবং নারী সেলের নেতা কমরেড এ্যডভোকেট মাকসুদা আক্তার লাইলী, কমরেড জলি তালুকদার, কমরেড লুনা নূর, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় উপদেষ্টা কমরেড শামসুন্নাহার জোস্না এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখার সভাপতি রুখসানা আফরোজ আশা। সমাবেশ পরিচালনা করেন সাবেক ছাত্র নেতা এবং নারী সেলের অন্যতম নেতা কমরেড লাকী আক্তার।
বক্তারা বলেন কোন একটি নারী নির্যাতনের যদি দৃষ্টান্তমূলক বিচার এবং কঠোর শাস্তি হত তাহলে নির্যাতকরা ধর্ষকরা পরবর্তী ঘটনা ঘটাতে সাহস পেতনা। বরং উল্টোটাই হচ্ছে রাষ্ট্র,সরকারি বাহিনী, আইন শৃঙ্খলাবাহিনী ক্ষমতা বান ধর্ষণকারীর পক্ষ নিচ্ছে। কাজেই এর বিরুদ্ধে নারী সমাজকেই সমাজের প্রগতিশীল অংশকে নিয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে।