নসিমন, করিমন, অটোরিক্স, ইঞ্জিনচালিত রিক্সা চলাচল বন্ধে সুপারিশ

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

ডেস্ক রিপোর্ট: একাদশ জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৫তম বৈঠক আজ কমিটির সভাপতি রওশন আরা মান্নান, এমপি এঁর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, মোঃ আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, মোঃ ছলিম উদ্দীন তরফদার এবং সেখ সালাহউদ্দিন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিআরটি প্রকল্পের সার্বিক কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করা হয়।

মানুষের জীবন নিরাপত্তা নিশ্চিত করে সকল প্রকার অবকাঠামো নির্মাণ এবং মহাসড়কে জনগণের জীবনের নিরাপত্তা বিধান ও নিরাপদ রাখা লক্ষ্যে নসিমন, করিমন, সিএনজি চালিত অটোরিক্স ইঞ্জিনচালিত রিক্স চলাচল বন্ধ করার ব্যপারে ৮টি বিভাগের বিভাগীয় কমিশনার, ডিআইজি, অতিরিক্ত আইজিপি (হাইওয়ে) এর সমন্বয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে পুনরায় সুপারিশ করা হয়।

বৈঠকে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স ছাপানো ও বিতরনে দীর্ঘসূত্রিতায় অসন্তোষ প্রকাশ করে এবং আবেদনকারীদের নিকট দ্রুত বিতরণের ব্যবস্থা নেয়া হবে সে বিষয়ে প্রয়োজনীয় তথ্য জানানোর জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

কমিটি সড়ক ও জনপদ অধিদপ্তরের নব-নিয়োগ প্রাপ্ত কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য বুনিয়াদি প্রশিক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম হতে ১৪তম বৈঠক পর্যন্ত একটি পূর্ণাঙ্গ ১ম রিপোর্ট মহান জাতীয় সংসদে উপস্থাপনের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকের শুরুতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে বাংলাদেশের বিভিন্ন সমস্যা নিয়ে যে গুরুত্বপূর্ণ বক্তব্য রেখেছেন তার জন্য অভিনন্দন এবং আগামী ২৮ সেপ্টেম্বর তাঁর জম্মদিন উপলÿ্যে তাঁকে অগ্রিম জম্মদিনের শুভেচ্ছা জানানো হয়।
বৈঠকে সদ্য প্রয়াত সংসদ উপনেতা, বীর মুক্তিযোদ্ধা মরহুম সৈয়দা সাজেদা চৌধুরী এবং ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়া এর রুহের মাগফেরাত কামনা করে মরহুমদ্বয়ের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, সেতু বিভাগের সচিব, বিআরটিসি এর চেয়ারম্যান, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর নির্বাহী পরিচালক, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলীসহ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।