দেশের রাজা পুলিশ’ ভয়ানক উক্তি

103

যুগবার্তা ডেস্কঃ দেশে এখন যে অবস্থা চলছে তার পরিণতি ভালো হবে না বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। তিনি বলেছেন, পুলিশ ঔদ্ধত্যপূর্ণ আচরণ করছে। ‘মাছের রাজা ইলিশ দেশের রাজা পুলিশ’ বলে পুলিশের পক্ষ থেকে যা করা হয়েছে তা ভয়ানক। উক্তিটি আরও ভয়ানক।
শনিবার দুপুরে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নির্যাতিত কর্মকর্তা বিকাশ চন্দ্র দাসকে (৪০) দেখতে গিয়ে তিনি এসব মন্তব্য করেন। ড. মিজানুর রহমান বলেন, দেশে যে অবস্থা চলছে তা এখনই বন্ধ করা না হলে, দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়া না হলে দেশের সাধারণ মানুষ নিরাপত্তাহীনতায় ভুগবে।
​মিজানুর রহমান বলেন, বিকাশ চন্দ্র দাসকে যেভাবে নির্যাতন করা হয়েছে তা দেশীয় ও আন্তর্জাতিক মানবাধিকারের মানদণ্ড, সাংবিধানিক অধিকার এবং নির্যাতন বিরোধী আইনের সুস্পষ্ট লংঘন।
শুক্রবার ভোরে পুলিশের বেধড়ক পিটুনিতে মারাত্মক আহত হন বিকাশ। তাকে নির্যাতন করার সময় এক পুলিশ কর্মকর্তা ‘মাছের রাজা ইলিশ দেশের রাজা পুলিশ’ বলছিলেন বলে উপস্থিত এক পরিচ্ছন্নতাকর্মী গণমাধ্যমকে জানান।
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বিকাশ চন্দ্র দাসকে দেখে আসার পর গণমাধ্যমকর্মীদের বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে এক ধরনের দায়মুক্তির ভাব গ্রাস করেছে। তাদের কোনো কিছু হবে না, কোনো কিছু স্পর্শ করবে না ভাবছে।
স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, বিকাশ চন্দ্র দাস এবং বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা গোলাম রাব্বীর বেলায় অন্ততপক্ষে প্রমাণ করুন আইন সবার জন্য প্রযোজ্য। পুলিশের কেউ অপরাধ করলেও রাষ্ট্র তা সহ্য করবে না, তা আমরা দেখতে চাই।