দেশব্যাপী সিপিবি’র প্রচার মাসের পদযাত্রা চলছে

82

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) আহ্বানে দেশব্যাপী প্রচার মাসে পদযাত্রা কর্মসূচি চলছে। এসব পদযাত্রায় সিপিবি নেতৃবৃন্দ বলেছেন, গ্রামের কৃষক-ক্ষেতমজুর সবচেয়ে বেশী নির্যাতিত, অবহেলিত। ক্ষেতমজুরসহ গ্রামের গরিব মানুষের জন্য বরাদ্দ লুট হয়ে যাচ্ছে এবং কৃষক তার ফসলের লাভজনক দাম পাচ্ছে না। নেতৃবৃন্দ কৃষক-ক্ষেতমজুরসহ গরিব মানুষের মুক্তির সংগ্রাম বেগবান করার জন্য সকলের প্রতি আহ্বান জানান। দ্বি-দলীয় মেরুকরণের বাইরে বাম-গণতান্ত্রিক বিকল্প গড়ে তোলা, সন্ত্রাস-সাম্প্রদায়িকতা-সা¤্রাজ্যবাদ নির্মূল, গ্রামীণ বরাদ্দ লুটপাট বন্ধ, কৃষকের কাছ থেকে লাভজনক দাসে ধান সহ ফসল ক্রয়সহ বিভিন্ন দাবিতে এ কর্মসূচি পালিত হচ্ছে। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত এ কর্মসূচি চলবে।
কর্মসূচির অংশ হিসাবে সিপিবি মৌলভীবাজার জেলার কুলাঊড়া উপজেলা কমিটির উদ্যোগে ১০ জানুয়ারি রববিার, ১৩ কি.মি পদযাত্রা ও ৬টি হাটসভা ও পথসভার আয়োজন করে। লালপুর বাজার, টিলাগাও বাজার, বাংলা বাজার, মোড়ার বাজার, বুদপাশা বাজারে হাটসভা ও পদযাত্রা শেষে রবিরবাজারে জনসভা অনুষ্ঠিত হয়। পদযাত্রা ও সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনস্টি পার্টির কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য জননেতা কাজী সাজ্জাদ জহির চন্দন। কুলাউড়া উপজেলা কমটিরি সভাপতি প্রতাপ সিংহের সভাপতিত্বে ও সৈয়দ মোশারফ আলীর পরচিালনায় সমাবেশে বক্তব্য রাখনে জেলা কমটিরি সভাপতি খন্দকার লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক এড. নিলিমেষ ঘোষ বলু, জেলা কমিটির সদস্য ও পৃথিমপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জননেতা আব্দুল লতিফ, কৃষক সমিতি জেলা কমিটির সভাপতি কমরেড আব্দুল মালিক, ছাত্র ইউনিয়ন কুলাউড়া উপজেলা সংসদের সাধারণ সম্পাদক ছাত্র নেতা মো: ফয়জুল হক।
ময়মনসিংহে পদযাত্রা কর্মসূচি পালিত হয়। সদর উপজেলার সা’র বাজার-ঢাকীরকান্দা-বাঘাডোবা পদযাত্রা ও হাটসভা কর্মসূচিতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য জননেতা কমরেড আহসান হাবিব লাবলু, জেলা কমিটির সাধারণ সম্পাদক কমরেড এডভোকেট এমদাদুল হক মিল্লাত, কেন্দ্রীয় নেতা কমরেড মনিরা বেগম অনু, কমরেড সাজেদা বেগম সাজু প্রমুখ নেতৃবৃন্দ।
দিনাজপুরে চৌরঙ্গী মোড়ে পথসভা শেষে পায়ে হেটে ৬ কিলোমিটার দূরে গোপালগঞ্জ হাটের উদ্দেশ্যে পদযাত্রা অনুষ্ঠিত হয়। জনাকীর্ণ গোপালগঞ্জ হাটে পথসভায় বক্তব্য রাখেন- বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য আলতাফ হোসাইন, কেন্দ্রীয় সদস্য সাদেকুর রহমান শামীম, জেলার নেতা বদিউজ্জামান বাদল, কৃষক সমিতির সম্পাদক কমরেড দয়ারাম রায়, যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সদস্য খন্দকার আশরাফুজ্জামান প্রমুখ নেতৃবৃন্দ।
উল্লেখ্য, গত ১ জানুয়ারি থেকে সিপিবি সারাদেশে গ্রামাঞ্চলে মাসব্যাাপী প্রচার অভিযান পরিচালনা করছে। জনগণের সম্মিলিত শক্তিতে সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ, সাম্রাজ্যবাদ ও লুটপাটতন্ত্র প্রতিরোধ করে; দুই জোটের বাইরে বাম-গণতান্ত্রিক বিকল্প গড়ে তোলার লক্ষ্যে জানুয়ারি মাসব্যাপী এ অভিযান পরিচালিত হবে।