দুর্যোগজনিত কারনে গত ৬ বছরে বাংলাদেশের ক্ষতি হয়েছে সাড়ে ১৮ হাজার কোটি টাকা—পরিকল্পনা মন্ত্রী

56

যুগবার্তা ডেস্কঃ পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্থফা কামাল বলেছেন ,জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে বাংলাদেশ পৃথিবীর অন্যতম ঝুকিপূর্ণ অঞ্চল । পরিবেশ বিপর্যয়ের জন্য শিল্পোন্নত উন্নত দেশগুলো সিংহভাগ দায়ি থাকলেও সবচেয়ে ক্ষতির দায় আমাদেরক্ে বহন করতে হবে । পরিবেশ বিপর্যয়ের বিরূপ প্রভাব মোকাবেলায় কার্যকর পরিকল্পনা প্রনয়ণ ও বাস্থবায়ন অপরিহার্য । তিনি বলেন , সমুদ্র পৃষ্ঠের উচ্চতা ৩ সে:মি: বৃদ্ধি পেলে উপকুলের বিস্তৃর্ণ এলাকা সমুদ্রগর্ভে বিলীন হয়ে যাবে ।
মন্ত্রী আজ ঢাকায় এনইসি মিলনায়তনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কর্তৃক জনজীবনে জলবায়ু পরিবর্তনের প্রভাব কর্মসূচির আওতায় সম্পাদিত বাংলাদেশ জিজেস্টার -রিলেটেড স্যাটিসটিকস ২০১৫ শীর্ষক রিপোর্টের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্র্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।
পরিকল্পনা মন্ত্রী বলেন , নানা দুর্যোগজনিত কারনে ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ১৮ হাজার ৪ শত ২৫ কোটি টাকার অর্থনৈতিক ক্ষতি হয়েছে । আমাদেরকে ভাবতে হবে কিভাবে বিপর্যয় মোকাবেলা করা যায় । প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দুর্যোগ মোকাবেলায় ইতোমধ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে । এ লক্ষ্যে উপকূলীয় এলাকায় বাঁধ নির্মাণ ও বনায়ন কর্মসূচি বাস্তবায়ন করছে । এর ফলে প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি কমে আসবে ।
পরিসংখ্যান ব্যুরো পরিচালিত জরিপে অনুযায়ি দেশের দুর্যোগ প্রবণ এলাকায় খানা সংখ্যা ৪৩ লাখ ৬১ হাজার ২৬১ টি এবং দুর্যোগ প্রবণ এলাকার খানার প্রধান ঘর ৭০.৩১ ভাগ কাঁচা ,১৭.৪৪ ভাগ অর্ধপাকা এবং ১.৯৫ ভাগ ঝুপড়ি । র্দুযোগরে ধরণ অনুযায়ী খানায প্রভাব দখো যায় (মাল্টমিল উত্তর), খড়ায় রাজশাহী বভিাগ ১ম (২৫.৩৯ %) এবং রংপুর বভিাগ ২য় স্থানে (২৩.৯৯ %), বন্যায় সলিটে বভিাগ ১ম (৬৯.৯৭ %) এবং ঢাকা বভিাগ ২য় (৫১.৮৯ %), জলমগ্নতায় খুলনা বভিাগ ১ম (৩৪.৮৮ %) এবং চট্টগ্রাম বভিাগ ২য় (৩৪.৩৯ %), র্ঘূণঝিড়ে বরশিাল বভিাগ ১ম (৭৮.৩১ %) এবং চট্টগ্রাম বভিাগ ২য় (৩০.৯৬ %), র্টনেেডাতে রংপুর বভিাগ ১ম (১২.৩০ %) এবং রাজশাহী বভিাগ ২য় (৭.৫১ %), জলোচ্ছ্বাসে বরশিাল ও চট্টগ্রাম বভিাগ যথাক্রমে ৩১.৫১ % ও ১৩.৫১ %, বজ্রপাত ও বজ্রঝড়ে (কালবশৈাখী ও আশ্বনিী ঝড়সহ) সলিটে ও রংপুর বভিাগ যথাক্রমে ৩১.৮৪ % এবং২৩.৫৩ %, নদী/উপকূলীয় চট্টগ্রাম ও রংপুর বভিাগ যথাক্রমে ৭.০১ % এবং ৬.৮৭ %, ভূমধিসে চট্টগ্রাম ও সলিটে বভিাগ যথাক্রমে ০.৮০ % এবং ০.০২ %, লবণাক্ততায় খুলনা ও চট্টগ্রাম বভিাগ যথাক্রমে ২২.২৪ % এবং ৫.৩০%, শলিাবৃষ্টেিত ঢাকা ও রংপুর বভিাগ যথাক্রমে ২০.৮৬ % এবং ১৬.৬২%, অন্যান্য র্দুযোগ যমেন, কুয়াশা, শত্যৈপ্রবাহ, পোকামাকড়রে আক্রমণ প্রভৃতেিত রাজশাহী ও চট্টগ্রাম বভিাগ যথাক্রমে ১৪.৭৩ % এবং ১২.৮৬ %।
২০০৯-২০১৪ খ্র.ি সময়কালে র্অথাৎ ছয় বছরে র্দুযোগ প্রবণ এলাকার খানার ৫৬ % খানা একবার, ২৭ % খানা ২ বার, ১৭ % খানা তনি বা ততোধকিবার র্দুযোগে আক্রান্ত হয়ছেলি।