দু’টি যুদ্ধ জাহাজ নির্মাণ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

131

যুগবার্তা ডেস্কঃ বর্তমান সরকার নৌবাহিনীর আধুনিকায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করছে। আজ রবিবার খুলনা শিপ ইয়ার্ডে দুটি য্দ্ধুজাহাজ নির্মাণ কাজ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন। ২০১৩ সালে ৫টি ছোট যুদ্ধজাহাজ (পেট্রোল ক্রাফট) তৈরি করে বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্পে নতুন অধ্যায় শুরু“ করেছিল খুলনা শিপইয়ার্ড।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেই অভিজ্ঞতা থেকেই এবার বড় আকারের অত্যাধুনিক দুটি যুদ্ধজাহাজ নির্মাণকাজ শুরু“ করছে সংস্থাটি। সশস্ত্র বাহিনীতে এগুলো লার্জ পেট্রোল ক্রাফট বা এলপিসি নামে পরিচিত। দেশের মাটিতে বড় যুদ্ধজাহাজ নির্মাণের উদ্যোগ এটাই প্রথম। আর সেই যুদ্ধজাহাজের নির্মাণকাজের উদ্বোধন করতে আজ মংলায় গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নৌবাহিনীকে আধুনিক ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলার চেষ্টা করছে বর্তমান সরকার।
স্বন্দীপ ও হাতিয়া নামের এই দুটি যুদ্ধজাহাজ নির্মাণ কাজ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী আরো বলেন, একটি আধুনিক নৌবাহিনীর প্রয়োজনীয়তা বঙ্গবন্ধু অনুভব করেছিলেন এবং ছয় দফায় সেটা উল্লেখ করেছিলেন। নৌবাহিনীতে খান জাহান আলি নামের একটি নিজস্ব ট্যাংকার সহ মোট দুটি জাহাজের কমিশন্ডও সম্পন্ন হয়েছে নৌবাহিনীতে।শিপইয়ার্ড সূত্রে জানা গেছে, জাহাজ নির্মাণের জন্য ২০১৪ সালের ৩০শে জুন নৌবাহিনীর সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে খুলনা শিপইয়ার্ড। প্রতিটি জাহাজের নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ৪০০ কোটি টাকা। একই ধরনের দুটি এলপিসি চীন থেকে তৈরি করতে খরচ হ”েছ প্রায় এক হাজার কোটি টাকা।