আখিরুজ্জামান সোহান: দীর্ঘ দাম্পত্য জীবনের ইতি টেনে আজ বিবাহবিচ্ছেদের ঘোষণা দিয়েছেন বিল গেটস ও মেলিন্ডা গেটস। বিবাহবিচ্ছেদের ঘোষণা দিয়ে তারা জানিয়েছেন, ‘দম্পতি হিসেবে একসঙ্গে আরও বহুদূর যাওয়ার ব্যাপারে আমরা আর আস্থা রাখতে পারছি না।’
মঙ্গলবার (৩ মে) মার্কিন ধনকুবের জুটি টুইটারে বিবাহবিচ্ছেদের ঘোষণা দিয়ে লিখেছে, ‘আমাদের সম্পর্কের বিষয়ে অনেক চিন্তাভাবনা এবং প্রচুর পরিশ্রমের পরে, আমরা বিবাহবিচ্ছেদের এ সিদ্ধান্ত নিয়েছি।’ তবে একসঙ্গে জনহিতকর কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তারা।

বিল গেটস এবং তার স্ত্রী যৌথভাবে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন পরিচালনা করেন। সংস্থাটি সংক্রামক রোগ এবং শিশুদের ভ্যাকসিন দেওয়ার মতো লড়াইয়ে বিলিয়ন ডলার ব্যয় করেছেন। ফোর্বসের তথ্য মতে, বিল গেটস বর্তমানে পৃথিবীর চতুর্থ সর্বোচ্চ ধনী। এখন তার সম্পদের পরিমাণ ১২৪ বিলিয়ন ডলার।

১৯৮৭ সালে মেলিন্ডার সঙ্গে পরিচয় হয় বিল গেটসের। পরে তারা প্রণয়ে জড়ান, সেই প্রণয় গড়ায় পরিণয়ে। ১৯৯৪ সালে লানাইয়ের হাওয়াই দ্বীপে বিবাহবন্ধনে আবদ্ধ হন গেটস দম্পতি। জানা যায়, বিয়েতে আমন্ত্রিত অতিথিদের উড়িয়ে আনতে লানাইয়ের সব হেলিকপ্টার ভাড়া করেছিলেন এই ধনকুবের। তাদের সংসারে তিন সন্তান রয়েছে।
বিল গেটস সত্তরের দশকে প্রতিষ্ঠা করেন বৃহত্তম সফটওয়্যারভিত্তিক প্রতিষ্ঠান মাইক্রোসফট। জনহিতকর কর্মকাণ্ডে মনোনিবেশ করতে প্রায় ৪৫ বছর দীর্ঘ পেশাদার জীবন শেষে গত বছর মাইক্রোসফ্টের বোর্ড থেকে সরে আসেন গেটস। বর্তমানে প্রতিষ্ঠানটির চিফ অব এক্সিকিউটিভ হলেন ভারতীয় বংশোদ্ভত নাগরিক সত্য নাদেলা। তিনি ২০১৪ সাল থেকে এই পদে কর্মরত আছেন।-আমাদের সময়.কম