দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশন বসছে রোববার

52

যুগবার্তা ডেস্কঃ রোববার বিকেল সাড়ে ৪টা থেকে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ বসার আগে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যাবলী ঠিক করা হবে।

গত ১৫ অক্টোবর সংসদের অষ্টম অধিবেশন ডাকেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এর আগে সর্বশেষ সংসদ বসে গত ১০ সেপ্টেম্বর। এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরের অধিবেশনের বাধ্যবাধকতা রয়েছে।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সংবিধানের বাধ্যবাধকতা মানতেই এই অধিবেশন। অধিবেশনের মেয়াদ সংক্ষিপ্ত হতে পারে।”

অষ্টম অধিবেশনে উত্থাপনের জন্য এর মধ্যেই নতুন চারটি খসড়া আইন জমা পড়েছে সংসদ সচিবালয়ে।

এগুলো হলো- ‘রাষ্ট্রপতির অবসর ভাতা, পারিতোষিক ও অন্যান্য সুবিধা বিল’, ‘বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বিল’, ‘কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল’ ও উদ্বৃত্ত সরকারি কর্মচারী আত্তীকরণ বিল’।

এছাড়া গত অধিবেশন বা তার আগে উত্থাপিত ১০টি বিল পাসের অপেক্ষায় আছে। পৌরসভা আইন সংশোধন করে জারি করা অধ্যাদেশটিও অনুমোদনের জন্য এই অধিবেশনে উত্থাপিত হবে।

এর বাইরে দলীয় পরিচয় ও প্রতীকে নির্বাচন করার জন্য ইউনিয়ন পরিষদ, উপজেলা, সিটি করপোরেশন ও জেলা পরিষদ বিল উত্থাপিত হতে পারে।

অধিবেশনের প্রথম দিন প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী মহসীন আলীসহ বিভিন্ন ব্যক্তির মৃত্যুতে শোকপ্রস্তাব উত্থাপন করা হবে। সংসদ সদস্য থাকা অবস্থায় কেউ মারা গেলে শোকপ্রস্তাব উত্থাপনের পর অধিবেশন মুলতবি রাখার রেওয়াজ আছে।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, মহসীন আলীর মৃত্যুতে আনা শোকপ্রস্তাব উত্থাপনের পর তাকে নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। বিডি নিউজ২৪.কম