দলকে সতর্ক থাকতে বলেছেন খালেদা জিয়া

46

লন্ডনে অবস্থানরত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দেশে কবে ফিরবেন তা নিশ্চিত নয়। দলের দায়িত্বশীল নেতারা বলছেন, দেশে ফেরাটা মূলত চিকিত্সকের পরামর্শের ওপরই নির্ভর করছে। এ নিয়ে বিভ্রান্তি তৈরির কোনো অবকাশ নেই। এদিকে দেশে দুজন বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের পর বিএনপি এতে জড়িত বলে সরকারের পক্ষ থেকে অভিযোগ করার প্রেক্ষাপটে খালেদা জিয়া দলের কয়েকজন সিনিয়র নেতার সঙ্গে লন্ডন থেকে কথা বলেছেন। দায়িত্বশীল সুত্রটি জানায়, বেগম জিয়া নেতাকর্মীদের সতর্ক থাকতে বলেছেন। বলেছেন, দেশের পরিস্থিতি ভালো নয়। সব পরিস্থিতি ধৈর্যের সঙ্গে মোকাবিলা করতে হবে। কোন উস্কানিতে পা দেয়া যাবে না।
এদিকে বেগম জিয়ার লন্ডন অবস্থানকালে দল পরিচালনার জন্য কোনো নেতাকে দায়িত্ব দেননি তিনি। ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের অফিসিয়াল কার্যক্রম তদারকি করছেন। বেগম জিয়া দেশে না থাকায় নেতাকর্মীদের মধ্যে এক ধরনের অস্বস্তি কাজ করছে বলে জান গেছে। এরমধ্যে বিএনপির শীর্ষ নেতারা অভিযোগ করছেন, দল পুনর্গঠনের কার্যক্রম পুরোদমে শুরু হওয়ার পর গত কয়েকদিন সরকার তা বাধাগ্রস্ত করতে সারাদেশে ব্যাপক ধরপাকড় শুরু করেছে। নেতাকর্মীদের গ্রেপ্তার ও হামলা-মামলা করছে। তারা অভিযোগ করে বলেন,নতুন নির্বাচনের দাবিতে চলতি বছরের শুরুর দিকে আন্দোলন কর্মসূচি চলাকালীন দেশজুড়ে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের ২০ হাজারেরও বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। আন্দোলন থেমে যাওয়ার পরে কিছু দিন গ্রেপ্তার অভিযান কম থাকলেও গত কয়েক দিন ধরে তা ব্যাপকতা লাভ করেছে।
এ বিষয়ে নেতাদের বিএনপিপ্রধান বলেন, বিএনপির প্রতিটি ইউনিটকে নতুনভাবে সাজানোর পরিকল্পনা যে কোনো মূল্যে বাস্তবায়ন করতে হবে। মামলা-হামলা উপেক্ষা করে পুনর্গঠন সম্পন্ন করতে হবে। তিনি বলেছেন, দলে চেইন অব কমান্ড প্রতিষ্ঠা এবং একটি সুপরিকল্পিত আন্দোলনের কাঠামো তৈরিতে মনোযোগী হতে হবে।
বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, দলের হাইকমান্ডের নির্দেশনা মাঠ নেতাদের কাছে পৌঁছে দেয়া হচ্ছে। ম্যাডাম যতদ্রুত সম্ভব সারাদেশের পুনর্গঠন সম্পন্ন করার তাগিদ দিয়েছেন।
ওই নেতা জানান, বেগম জিয়াকে প্রতিদিনই দেশের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে জানানো হচ্ছে। দলের একটি উইং প্রতিদিনের পত্রিকা কাটিং এবং টেলিভিশনের গুরুত্বপূর্ণ খবরের ফুটেজ সংগ্রহ করে তা অনলাইনে লন্ডন পাঠাচ্ছে। বেগম জিয়াকে জানানো হয়েছে যে, দল পুনর্গঠনে সরকার বাধা সৃষ্টি করছে।
এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, চেয়ারপার্সনের নির্দেশনা মোতাবেক আমরা পুনর্গঠন প্রক্রিয়া চালিয়ে যাচ্ছি।