দক্ষিণ কোরিয়ায় শিশুদের জন্য চালু অ্যাপে ত্রুটি

44

যুগবার্তা ডেস্কঃ শিশুদের কার্যকলাপ পর্যবেক্ষণ করার জন্য যে অ্যাপ চালু করেছিল দক্ষিণ কোরিয়ার সরকার তাতে বড় ধরণের ত্রুটি ধরা পরেছে। এক গবেষণা প্রতিবেদনে বলা হচ্ছে এই স্মার্ট শেরিফ অ্যাপটি ব্যবহার করলে শিশুদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যেতে পারে। এমনকি ফোন হ্যাক করাও যেতে পারে । দক্ষিণ কোরিয়া গত এপ্রিলে সব শিশুদের ফোন পর্যবেক্ষণ করা বাধ্যতামূলক করে।
১৯ বছরের নিচে কেউ যদি স্মার্ট ফোন কেনে তাহলে তাকে অবশ্যই নির্দিষ্ট অ্যাপটি ডাউনলোড করতে বলা হয়। হত্যা, আত্মহত্যা, ধর্ষনের মত শব্দগুলো শিশুরা ব্যবহার করলে বাবা-মাকে সর্তক করবে অ্যাপটি অ্যাপটি বিভিন্ন কন্টেন্ট ফিল্টার ও ক্ষতিকর কোন বিষয় ব্লক করে এমনটাই কথা ছিল।
কিন্তু ইউনিভার্সিটি অব টরেন্টো থেকে যে প্রতিবেদনটি দিয়েছে সেটা দুইটি পৃথক নিরাপত্তা নিরীক্ষা থেকে তৈরি করা হয়েছ্ েএবং প্রতিবেদনে দেখা যাচ্ছে এসব ঝুঁকির কথা। দক্ষিণ কোরিয়ার একটি মোবাইল কোম্পানি অ্যাপটি তৈরি করে, যেটি সেখানকার হাজার হাজার মানুষ তাদের মোবাইলে ইন্সটল করেছে।
অ্যাপটি দ্বারা শিশুদের অভিভাবকেরা পর্যবেক্ষণ করতে পারেন স্মার্ট ফোন ব্যবহার করে আসলে তার সন্তানেরা কি করছে। অ্যাপটি হত্যা, আত্মহত্যা, ধর্ষণ ইত্যাদি শব্দ ব্যবহার হলে সঙ্গে সঙ্গে তার অভিভাবকদের সর্তক করে।-বিবিসি।