তনু হত্যা ও ধর্ষণের প্রতিবাদে সিপিবি নারী সেলের প্রতীকী অনশন

520

যুগবার্তা ডেস্কঃ প্রতীকী অনশনে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, সব বিজয় বিজয় নয়। অন্যায়ভাবে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না। ক্ষমতায় টিকে থাকার জন্য অপরাধ প্রশ্রয় দিলে ক্ষমতায় থাকা যাবে না। প্রতিবাদ আরো জোরদার করতে হবে। পাড়ায় পাড়ায় সামাজিক-সাংষ্কৃতি-আন্দোলন গড়ে তুলতে হবে, নারীদেরকে একত্রিত হয়ে পাড়ায় পাড়ায় প্রীতিলতা ব্রিগ্রেড গড়ে তুলতে হবে। পুরুষতান্ত্রিক সমাজে নারীদের নিজেদেরকে আত্মরক্ষার জন্য দুর্বার প্রতিরোধ গড়ে তুলতে হবে। তিনি তনুসহ সকল ধর্ষণ ও হত্যার অবিলম্বে বিচারের দাবি জানান।
ক্যান্টনমেন্টে ভিক্টোরিয়া কলেজের ইতিহাস বিভাগের ছাত্রী সোহাগী জাহান তনুর ধর্ষণ ও হত্যা প্রতিবাদে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নারী সেল জাতীয় প্রেসক্লাবের সামনে আজ সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রতিকী অনশন কর্মসূচি পালন করে।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নারী সেলের আহ্বায়ক ও কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্ত্বে ও অনিন্দা সাহা তুলতুল-এর সঞ্চালনায় অনুষ্ঠিত অনশন কর্মসূচিতে বক্তব্য রাখেন সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, সিপিবি কেন্দ্রীয় ও শ্রমিক নেত্রী জলি তালুকদার, সিপিবি মুন্সিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক হামিদা খাতুন, সিপিবি নারী সেল এর নেত্রী লুনা নূর, সেলিনা হাই, জোনাকী জাহান, শিমুল খান। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন উদীচী শিল্পীগোষ্ঠীর সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ, ক্ষেতমজুর সমিতির সহ-সাধারণ সম্পাদক অর্ণব সরকার, প্রাইভেট কার ড্রাইভার্স ইউনিয়নের নেতা হযরত আলী।
সভায় লক্ষ্মী চক্রবর্তী বলেন, কোন শ্রেণির নারীরাই আজ আর নিরাপদ নয়। রক্ষক আজ ভক্ষকের রূপে অবতীর্ণ হয়েছে। সরকার জনগণকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করেনি। পুলিশের মানবিক বোধ থাকতে হবে। তিনি বলেন যতদিন তনু হত্যার বিচার না হবে ততদিন আন্দোলন চলবেই। দলমত নির্বিশেষে এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।
সভায় বক্তারা আরো বলেন ৭১-এ দুই লক্ষ নারী নির্যাতিত হয়েছিল কিন্তু বর্তমানে স্বাধীন বাংলাদেশে প্রতিবছর লক্ষ লক্ষ নারী নির্যাতিত হচ্ছে, ধর্ষণের শিকার হচ্ছে যার কোন বিচার হয়না। দেশে একটি বিচারহীনতার সংষ্কৃতি তৈরি হয়েছে। এই বিচারহীনতার সংস্কৃতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। সভায় বক্তারা তনু হত্যাসহ সকল হত্যা ও ধর্ষণের সুষ্ঠু বিচার ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।