তনু হত্যার বিচারের দাবিতে উত্তাল বরিশাল

95

কল্যাণ কুমার চন্দ,বরিশাল ॥
সোহাগী জাহান তনুর হত্যাকারীকে অবিলম্বে গ্রেফতারপূর্বক ফাঁসির দাবিতে মঙ্গলবার সকালে নগরীতে পৃথকভাবে মানববন্ধন, বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি পেশ করা হয়েছে। সম্মিলিত নারী নির্যাতন প্রতিরোধ সামাজিক কমিটি জেলা শাখা এবং জীবনের আলো স্বেচ্ছাসেবী রক্তদান সংগঠনের আয়োজনে সদর রোড ও অশ্বিনী কুমার টাউন হলের সামনে এ কর্মসূচী পালিত হয়েছে। একই সময় বিএম কলেজ ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল বের করা হয়।
মঙ্গলবার বেলা ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিএম কলেজ ক্যাম্পাস এবং সদর রোডে অশ্বীনি কুমার টাউন হলের সামনে পৃথক পৃথক এই কর্মসূচী পালন করা হয়। এরমধ্যে বেলা ১১টায় সাধারন শিক্ষার্থীদের ব্যানারে বিএম কলেজ ক্যাম্পাসের জিরো পয়েন্টে মানববন্ধন অনুষ্ঠিত হয়। চার শতাধিক শিক্ষার্থী এবং শিক্ষকদের অংশগ্রহনে অনুষ্ঠিত মানববন্ধনে তনু হত্যার দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়ে বক্তব্য রাখেন বিএম কলেজ মার্কেটিং বিভাগের প্রধান অধ্যাপক শাহ সাজেদা, ছাত্রমৈত্রী বিএম কলেজ শাখার সভাপতি ইমরান নূর নিরব, সাধারন সম্পাদক জয় চক্রবর্তী, ছাত্র ইউনিয়ন কলেজ শাখার সভাপতি এবি সিদ্দিক, মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের কলেজ শাখার সভাপতি নান্না ফকির, কলেজ ছাত্রলীগ নেতা নাহিদ সেরনিয়াবাত প্রমুখ। মানববন্ধন শেষে সোহাগী জাহান তনুর হত্যাকারীদের গ্রেফতার করে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জিরো পয়েন্টে এসে শেষ হয়।
অপরদিকে সকালে শহরের সদর রোডস্থ অশ্বিনী কুমার টাউন হলের সামনে সোহাগী জাহান তনু’র হত্যার প্রতিবাদ এবং হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে স্বেচ্ছাসেবী রক্তদাতা সংগঠন জীবনের আলো এবং সম্মিলিত নারী নির্যাতন প্রতিরোধ সামাজিক কমিটি। সকাল ১০টায় এবং সাড়ে ১০টায় দুটি সংগঠনের পৃথক দুটি ব্যানের মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশে সোহাগী জাহান তনু হত্যার বিচার দাবী করা হয়।
নগরীর শহীদ আঃ রব সেরনিয়বাত ট্রেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের জীবনের আলো স্বেচ্ছাসেবী ও রক্তদাতা সংগঠনের আয়োজনে বিক্ষোভ মিছিল শেষে টাউন হল চত্বরে মানববন্ধন কর্মসূচী চলাকালীন সময় অনুষ্ঠিত সমাবেশে শাহাদাত হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন শিক্ষার্থী জ্যোতি, মারুফ, অপু, ইসলাম, নাহিদ, শাকিব, রাখি, সান্টু, রাফসান, শান্ত প্রমুখ।
সম্মিলিত নারী নির্যাতন প্রতিরোধ সামাজিক কমিটি জেলা শাখার উদ্যোগে মানববন্ধন চলাকালীন অনুষ্ঠিত সমাবেশে মহিলা পরিষদের সভানেত্রী রাবেয়া খাতুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন আইসিডিএর নির্বাহী পরিচালক আনোয়ার জাহিদ, শিশু সংগঠক জীবন কৃষ্ণ দে, জেলা নাগরিক সমাজের সভাপতি ডাঃ সৈয়দ হাবিবুর রহমান, লিগ্যাল এইডের জেলা সম্পাদিকা প্রতিমা সরকার, আভাসের পরিচালক রহিমা সুলতানা কাজল, নারী নেত্রী ফজিলাতুন্নেছা ফরিদ, নিগার সুলতানা হনুফা, নাদিরা বেগম প্রমুখ। শেষে অতিরিক্ত জেলা মেজিস্ট্রেটের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি পেশ করা হয়।