তথ্যপ্রযুক্তিতে বাংলাভাষার প্রয়োগ সফলভাবে এগিয়ে নিতে হবে–মোস্তাফা জব্বার

যুগবার্তা ডেস্কঃ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাভাষা চর্চা ও গবেষণার মাধ্যমে বাংলাভাষার উন্নয়নের কাজ এগিয়ে নেয়া এবং তথ্যপ্রযুক্তিতে এর প্রয়োগ করা আলাদা কোন এজেন্ডা নয়, এটির সাথে আমাদের আত্মার সম্পর্ক। কাজটা শুরু হয়েছে এটাকে সফলতার পর্যায়ে এগিয়ে নিতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।

মন্ত্রী আজ ঢাকায় বিটিআরসি মিলনায়তনে বিটিআরসি আয়োজিত ডোমেইনে বাংলা লিপির ব্যবহারবিধি প্রণয়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন বাংলা লিপি ব্যবহার করে বহুজাতি। তাদেরকে নিয়ে কাজ করতে চাই। মন্ত্রী বাংলাভাষাকে তথ্যপ্রযুক্তির সাথে সম্পৃক্ত করার বিষয়ে তার দীর্ঘ কাজের অভিজ্ঞতা উল্লেখ করে বলেন, ১৯৮৭ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত কনসোর্টিয়ামের মিটিংয়ে ‘বাংলাভাষার বিদ্যমান অক্ষরসমূহ অন্তর্ভূক্ত করে ত্রুটি দূর করার দাবী জানিয়েছিলাম। আমাদের দৃঢ় প্রচেষ্টার ফলে যারা একতরফা ভাবে দেবনাগরীয় চিন্তা করত তা থেকে তাদেরকে পিছু হটাতে আমরা সফল হয়েছি। তিনি বলেন তথ্যপ্রযু্িক্ততে বাংলা ভাষার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ১শত ৫৯ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্পের আওতায় বাংলাভাষার গবেষনা ও উন্নয়নের ফলাফল সারা বিশ্বের বাঙালিরা ব্যবহার করতে পারবে।

বিটিআরসি চেয়ারম্যান মো: জহিরুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ^বিদ্যালয়ের সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।