ঢাবি’র আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বাণিজ্যিক মাস্টার্স কোর্স চালুর প্রতিবাদে স্মারকলিপি

80

বিশ্ববিদ্যালয় প্রতিসিধিঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বাণিজ্যিক প্রফেশনাল মাস্টার্স কোর্স চালুর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে রবিবার দুপুরে প্রগতিশীল ছাত্র জোট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।
এর আগে একটি মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে উপাচার্যের কার্যালয়ে স্মারকলিপি প্রদানের উদ্দেশ্যে যাওয়ার সময় প্রশাসনের নির্দেশে গেটটি তালাবদ্ধ করা হলে আন্দোলনকারীরা নিন্দা জানিয়ে গেটের সামনে সমাবেশ আরম্ভ করে। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এসে কার্যালয়ের গেট খুলে দেন। প্রগতিশীল ছাত্র জোটের নেতৃবৃন্দের সাথে প্রক্টর কথা বলেন এবং উপাচার্যের পক্ষ থেকে স্মারকলিপি গ্রহণ করেন।
এসময় উপাচার্য কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশে নেতৃবৃন্দ বলেন, “ইউজিসি’র ২০ বছর মেয়াদী কৌশলপত্র অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ আয় দিন দিন বাড়ছে। গত বছর অভ্যন্তরীণ আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩১ কোটি টাকা, এই বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ কোটি টাকা। আর এই অভ্যন্তরীণ আয়ের উৎস মূলত ফি-বৃদ্ধি, ডাইনিংক্যান্টিনে ভর্তুকি কমানো, বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো, খেলার মাঠ, ঐতিহাসিক স্থাপনা ভাড়া দেয়া, প্রভৃতি। আর এ ব্যবসার উদ্দেশ্যেই আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বাণিজ্যিক মাস্টার্স কোর্স খোলা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের এই তৎপরতা শিক্ষাকে বাণিজ্যিক পণ্যে পরিণত করার প্রক্রিয়াকেই ত্বরান্বিত করবে।
এসময় উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইভা মজুমদার, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদের সভাপতি লিটন নন্দী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ঢাবি শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীর, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাবি শাখার সাধারণ সম্পাদক সালমান সিদ্দিকী প্রমুখ।