ঢাবিতে রোকেয়া স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের উদ্যোগে ‘রোকেয়া স্মারক বক্তৃতা’ আজ ৭ ডিসেম্বর বুধবার অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বিভাগের চেয়ারপার্সন ড. উম্মে বুশরা ফাতেহা সুলতানা’র সভাপতিত্বে অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। রিসার্চ ইনিশিয়েটিভ্স বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. মেঘনা গুহ ঠাকুরতা স্মারক বক্তৃতা প্রদান করেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীদের সম্পৃক্ত করার উপর গুরুত্বারোপ করে বলেন, লিঙ্গসমতা নিশ্চিত করার মাধ্যমে সমাজের পরিবর্তন ঘটাতে হবে। ন্যায়বিচার এবং সামাজিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে স্ব স্ব অবস্থান থেকে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান। উপাচার্য মহীয়সী নারী বেগম রোকেয়ার অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
অনুষ্ঠানে ‘আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ’ উপলক্ষ্যে আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।