ঢাবিতে রোকেয়া বিতর্ক উৎসব সমাপ্ত

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় রোকেয়া হল বিতর্ক ক্লাবের উদ্যোগে দু’দিনব্যাপী ‘৪র্থ রোকেয়া বিতর্ক উৎসব’ ২৮ মে শনিবার শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শনিবার সন্ধ্যায় হল মিলনায়তনে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
রোকেয়া হল বিতর্ক ক্লাবের সভাপতি অর্পিতা গোলদারের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এম অহিদুজ্জামান, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশনের কমিশনার ড. রুমানা ইসলাম, হল ডিবেটিং ক্লাবের মডারেটর সামশাদ নওরীন এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি শেখ মো. আরমান ও সাধারণ সম্পাদক মাকসুদা আক্তার তমা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। হল ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক আরজু আফরিন ক্যাথি অনুষ্ঠান সঞ্চালন করেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, গ্রামীণ জনপদসহ সমাজের সকল পর্যায়ে নারীদের পেশাগত অংশগ্রহণ এখন অনেক বেড়েছে। নারীদের অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণ দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বর্পূণ ভূমিকা রেখে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে নারীর ক্ষমতায়ন ও নারী সমাজের অসাধারণ অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে। নারী নেতৃত্বের অনন্য উদাহরণ হিসেবে প্রধানমন্ত্রীর চিন্তা ও দর্শন বিশ্বের অনেক দেশ এখন অনুসরণ করছে।
বেগম রোকেয়াকে নারী সমাজের অগ্রগতির পথিকৃৎ ও পথপ্রদর্শক হিসেবে উল্লেখ করে উপাচার্য আরও বলেন, তাঁর আদর্শ অনুসরণ করে শিক্ষার্থীদের যুক্তিবাদী মানুষ ও সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে এবং দেশের উন্নয়নে কাজ করতে হবে। তিনি বলেন, সমাজে এখনও অনেক নারী বিভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হচ্ছেন। বিশ্ববিদ্যালয়ে অসচ্ছল ও মেধাবী নারী শিক্ষার্থীদের চিহ্নিত করে তাদের সামাজিক সুরক্ষা বলয়ের আওতায় আনার জন্য উপাচার্য শিক্ষক, শিক্ষার্থী ও অ্যালামনাইসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।
এবারের উৎসবে আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটি অব ইকনোমিক্স এবং রানার আপ হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক দল। স্কুল পর্যায়ে বিতর্ক চর্চা কেন্দ্র চ্যাম্পিয়ন এবং প্রত্যয় ডিবেটিং ক্লাব রানার আপ হয়েছে।