ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সম্মেলন

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ “বিশ্ববিদ্যালয় অনুগত দাস তৈরির কারখানা নয়” এই স্লোগানকে সামনে রেখে আজ বুধবার দুপুর ১২টায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ তার ৩১তম সম্মেলনের উদ্বোধনী সমাবেশ ও র‌্যালী অনুষ্ঠিত করেছে। সম্মেলনের উদ্বোধন করেন অধ্যাপক ড. শফিউদ্দিন আহমেদ। লিটন নন্দীর সভাপতিত্বে সমাবেশে সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক তুহিন কান্তি দাস। বক্তব্য রাখেন অধ্যাপক ড. শফিউদ্দিন আহমেদ, সাবেক ছাত্র ইউনিয়ন সভাপতি হাসান তারেক, কেন্দ্রীয় সভাপতি লাকী আক্তার, কেন্দ্রীয় সহ-সভাপতি আবু তারেক সোহেল, ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি লিটন নন্দী। উপ¯ি’ত ছিলেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জি.এম. জিলানী শুভ, সাংগঠনিক সম্পাদক সুমন সেন গুপ্তসহ বিভিন্ন কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দ।
ড. শফিউদ্দিন আহমেদ বলেন, যখনি এই বদ্বীপে বাঙালী জাতির ক্রান্তিলগ্ন উপস্থিত হয়েছে তখনি ছাত্র ইউনিয়ন বাংলাদেশের ছাত্র সমাজকে সাথে নিয়ে বিপ্লবী ভূমিকায় অবতীর্ণ হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে শিক্ষা বাণিজ্যকে প্রতিরোধ করে সকল বিশ্ববিদ্যালয়গুলোকে জনগণের বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করতে হলে ছাত্র ইউনিয়ন নেতাকর্মীদের আরো পরিশ্রমী আর সংগ্রামী ভূমিকা পালন করার কোন বিকল্প নেই।
কেন্দ্রীয় সভাপতি লাকী আক্তার বলেন, গণস্বার্থ বিরোধী রামপাল চুক্তি বাতিল করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস গণবিরোধী স্বৈরাচারী রাষ্ট্র ক্ষমতাকে প্রশ্ন করে গণতন্ত্রের দর্শনকে ব্যাখ্যা করার ইতিহাস। আজ আবারো সেই ইতিহাস ঐতিহ্যের ধারাবাহিকতায় রাষ্ট্রীয় দাসত্ব ভুলে সকল গণবিরোধী রাষ্ট্রীয় চুক্তির বিরুদ্ধে প্রশ্ন করতে শিক্ষার্থীদেরকে সংঘবদ্ধ হতে হবে।
আবু তারেক সোহেল বলেন, বর্তমানে রাষ্ট্রের সমস্যা আর বিশ্ববিদ্যালয়ের সমস্যা একই, কোথাও গণতন্ত্রের ছিটেফোঁটা নেই।
লিটন নন্দী বলেন, অবিলম্বে ডাকসু-সহ সকল ছাত্র সংসদে নির্বাচন দিয়ে বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হবে। যদি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দাসত্বের আনুগত্যে প্রশ্ন করতে ভুলে যায়, তাহলে বুঝতে হবে যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যব¯’া সঠিক নেই।
সমাবেশ শেষে একটি র‌্যালী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারের সামনে দিয়ে টিএসসি চত্বরে এসে শেষ হয়। বিকাল ৫টায় রাজু ভাস্কর্যে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। আগামীকাল ৮ সেপ্টেম্বর কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে।