ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা শুক্র-শনিবার ক্লাস নেবেন

74

যুগবার্তা ডেস্কঃ শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দিতে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বুধবার বিকেলে শিক্ষক ক্লাবে সমিতির সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রায় তিন ঘণ্টাব্যাপী এ সভা অনুষ্ঠিত হয়।
ফরিদ উদ্দিন বলেন, ‘গত কয়েকদিন আমরা ক্লাস নিতে পারিনি। এতে শিক্ষার্থীদের কিছুটা হলেও ক্ষতি হয়েছে। ক্ষতি পুষিয়ে উঠতে শুক্র ও শনিবার ক্লাস নেওয়া হবে। ছেলেমেয়েদের যেন কোনো ক্ষতি না হয় সেজন্য বাড়তি ক্লাস নিয়ে ক্ষতিটা পুষিয়ে দেওয়া হবে।’
এদিকে, আজ সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্লাসে ফিরে গেছেন। এতে শিক্ষার্থীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। তাদের সেশনজটে পড়ার ভয়ও কেটে গেছে।
গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ মিলনায়তনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন কর্মবিরতি স্থগিত করে বুধবার থেকে ক্লাসে ফিরে যাওয়ার ঘোষণা দেয়।
গত ১৮ জানুয়ারি গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে শিক্ষক সমিতি ফেডারেশনের নেতারা দাবি-দাওয়া তুলে ধরে পরের দিন সাধারণ সভা করে আন্দোলন স্থগিত করেন।
অষ্টম জাতীয় বেতন কাঠামোয় গ্রেড সমস্যা নিরসন, শিক্ষকদের মর্যাদা রক্ষা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য পৃথক বেতন কাঠামোসহ বিভিন্ন দাবিতে গত ১১ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেন ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এ সময় ক্লাস, পরীক্ষা ও সান্ধ্যকালীন কোর্স বন্ধ ছিল।