ডিপ্লোমা কোর্সের মেয়াদ নিয়ে আবারও বিতর্ক

ডেস্ক রিপোর্ট: ডিপ্লোমা কোর্সের মেয়াদ নিয়ে আবারও বিতর্ক শুরু হয়েছে। সম্প্রতি শিক্ষামন্ত্রীর একটি বক্তব্যকে কেন্দ্র করে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন ডিপ্লোমা প্রকৌশলীরা। তারা বলছেন, ডিপ্লোমা কোর্স চার বছরই রাখতে হবে। কোর্সের মেয়াদ কমিয়ে তিন বছর করা হলে আন্দোলনে নামবেন প্রকৌশলীরা। আন্দোলন ছড়িয়ে পড়বে পলিটেকনিক কলেজগুলোতেও—এমন হুমকিও দেওয়া হয়েছে।

বর্তমানে ডিপ্লোমা কোর্সের মেয়াদ চার বছর। ২০০০ সালের আগ পর্যন্ত এই কোর্সের মেয়াদ ছিল তিন বছর। তখন এই কোর্সকে ডিগ্রির সমমান করার ইস্যুতে আন্দোলনে ছড়িয়ে পড়ে পলিটেকনিক কলেজগুলোতে। যার নেতৃত্বে ছিল ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি)। তাদের এই দাবির পরিপ্রেক্ষিতে সরকার এই কোর্স চার বছর করার সিদ্ধান্ত নেয়।

কিন্তু চার বছর করায় এই কোর্সে শুধুই সময়ের অপচয় হচ্ছে—এমন বিবেচনায় তিন বছর করার পক্ষে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া এই কোর্স চার বছর করা হলেও ডিগ্রির সমমান হয়নি। এছাড়া একটি বোর্ড শিক্ষার্থীদের চার বছরের ডিগ্রির সনদ দিতে পারে কিনা এটা নিয়েও প্রশ্ন উঠেছে। এ লক্ষ্যে গত বছর একটি কমিটিও গঠন করা হয়। আর এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও তিন বছর করার পক্ষে তার অবস্থান ব্যাখ্যা করেছেন। সম্প্রতি রাজধানীর একটি পলিটেকনিক কলেজের অনুষ্ঠানে গিয়ে তিনি তার অবস্থান তুলে ধরেন।

এক্ষেত্রে শিক্ষামন্ত্রীর যুক্তি হলো, যে পড়া তিন বছরে পড়ানো সম্ভব তা টেনে চার বছরে নিলে বাবা-মায়ের বাড়তি খরচ হয়। বিশ্বের অনেক জায়গায় যেখানে শিক্ষাব্যবস্থা অনেক উন্নত সেখানে অনার্স কোর্সও আছে তিন বছরের। আমরা মনে করি, ডিপ্লোমা কোর্স তিন বছর হওয়া উচিত। তবে এই বক্তব্যের সঙ্গে একমত নন ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের নেতারা। মন্ত্রীর এমন বক্তব্যের তীব্র প্রতিবাদও জানিয়েছেন তারা। আন্দোলনেরও হুমকি দিয়েছেন। আজ জরুরি সংবাদ সংম্মেলন ঢেকেছেন ডিপ্লোমা প্রকৌশলীরা ।

বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের সদস্য সচিব মির্জা এ টি এম গোলাম মোস্তফা গতকাল এই প্রতিবেদককে জানান, তিন বছর করা হলে চাকরির ক্ষেত্রে সমস্যা হবে। স্কুলিং সময় ১৪ বছরের স্তরে ১৩ বছর হয়ে যাবে। এখন চাকরিতে ১০ম গ্রেডে প্রবেশ করা যাচ্ছে, তখন এক গ্রেড নিচে ঢুকতে হতে পারে। এতে চাকরির বেতন ও মর্যাদা কমে যাবে। এছাড়া ডিপ্লোমা চার বছরের স্তরে তিন বছর করার পেছনে প্রকৃচি (প্রকৌশলী, কৃষিবিদ ও চিকিত্সকরা) ষড়যন্ত্র করছে বলে তিনি অভিযোগ করেন।

অন্যদিকে ডিপ্লোমা কোর্স তিন বছর করার পক্ষে মত দিয়েছেন বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোক্তাদের সংগঠন টেকনিক্যাল এডুকেশন কনসোর্টিয়াম অব বাংলাদেশ (টেকবিডি)। সংগঠনের সভাপতি প্রকৌশলী আবদুল আজিজ গতকাল এই প্রতিবেদককে জানান, পৃথিবীর কোথাও বর্তমানে চার বছরের ডিপ্লোমা কোর্স নেই। বর্তমানে চার বছরের ডিপ্লোমা লেখাপড়া করে একজন শিক্ষার্থী উচ্চমাধ্যমিকের সমান মর্যাদা পাচ্ছে।
ইত্তেফাক