ট্রাম্পের অভিশংসন দাবিতে আমেরিকাজুড়ে বিক্ষোভ

24

যুগবার্তা ডেস্কঃ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন দাবিতে আমেরিকার বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ রাজপথে নেমে প্রতিবাদ-বিক্ষোভে অংশ নিয়েছে। অন্যদিকে তারকা ব্যক্তিত্বরা টুইটারে সিএনএনকে আক্রমণ করে প্রেসিডেন্ট ট্রাম্পের উদ্ভট টুইট বার্তার বিরুদ্ধে সোচ্চার হয়েছেন।
ট্রাম্পের অভিশংসন দাবিতে নিউ অর্লিন্স, সিয়াটল, ফিলাডেলফিয়া এবং নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের অন্তত ৪৫টি শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভের আয়োজকরা ট্রাম্পের বিরুদ্ধে সংবিধান লংঘন এবং ন্যায়বিচার বাধাগ্রস্ত করার অভিযোগ করেন। সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন-এর বিরুদ্ধে তদন্ত চালাতে এফবিআইকে বিরত রাখার চেষ্টা করেছেন বলে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ ওঠার পর এই অভিশংসনের দাবি উঠলো। প্রেসিডেন্ট ট্রাম্প বিশ্ব মল্লযুদ্ধ বিনোদন কোম্পানির (ডব্লিওডব্লিওই) সভাপতি ভিন্স ম্যাকমোহনের সঙ্গে কৌতুকপূর্ণ ভঙ্গিতে লড়াই করছেন এমন একটি বানোয়াট ভিডিওচিত্রসহ টুইটবার্তা পোস্ট করার পর তাকে অভিশংসিত করার দাবি ওঠে। ভিডিওচিত্রে মি. ম্যাকমোহনের মাথার জায়গায় সংবাদ মাধ্যম সিএনএন-এর লোগো লাগানো হয়। প্রেসিডেন্ট ট্রাম্প তার কথিত ফেক নিউজ বা ভুয়া সংবাদ প্রচারের জন্য সিএনএনকে অভিযুক্ত করেন।
নিউইয়র্কের ম্যানহাটান এলাকায় বিক্ষোভকারীরা ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেল ও টাওয়ারের সামনে সমবেত হয়ে ট্রাম্পের অপসারণ দাবিতে বিভিন্ন স্লোগান দেয়। লস-এঞ্জেলেসে মিছিলকারীরা একটি কালো কফিন বহন করে। লাল, সাদা ও নীল রঙের ফুল দিয়ে ঢাকা কফিনটিতে একটি ব্যানারে হাতে লেখা ছিলো, “প্রেসিডেন্সি ১৭৮৯-২০১৭”। টেক্সাসের অস্টিনে বিক্ষোভকারীদের সঙ্গে ট্রাম্প সমর্থকদের ধ্বস্তাধ্বস্তি হয়। সান-ফ্রান্সিসকোতে বিক্ষোভকারীরা স্লোগান দেয়, “আমরা কী চাই/ অভিশংসন”, “কখন চাই/ এখনই”।
ফিলাডেলফিয়ায় ট্রাম্প সমর্থকদের সঙ্গে হাতাহাতির পর দুজন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়।
যুক্তরাষ্ট্রের তারকা ব্যক্তিত্বরাও মল্লযুদ্ধের ভিডিও দিয়ে ট্রাম্পের টুইট বার্তার তীব্র সমালোচনা করেছেন। তারা বলেন, এটি প্রেসিডেন্টর অবস্থানের প্রতি অবমাননাকর।
স্টার ওয়ার চলচ্চিত্রের সাবেক অভিনেতা জর্জ টাকেই টুইট করেছেন, “এটি আধুনিক কালের প্রেসিডেন্সি নয়, এটা হলো প্রাগৈতিহাসিক গুহামানবদের আচরণ।”
সিএনএন-এর পক্ষ থেকে ট্রাম্পের বিরুদ্ধে বালসুলভ আচরণের অভিযোগ করে বলা হয়, “এ ধরণের আচরণ প্রেসিডেন্টের পদমর্যাদার পক্ষে অত্যন্ত নিম্নস্তরের।”-আমাদের সময়.কম