টেকসই উন্নয়নের জন্য স্বাস্থ্য ও ভ্রমণ অত্যাবশ্যক-মেনন

69

যুগবার্তা ডেস্কঃ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, টেকসই উন্নয়নেরজন্য সুস্থ্য দেহ ও সুন্দর মন যেমন অত্যাবশ্যক তেমনি পৃথিবীর পথে নিরন্তর পরিভ্রমনের বিকল্প নেই। স্বাস্থ্যেজ্জ্বল ও প্রসন্ন মানুষ পৃথীর নানা প্রান্তের অভিজ্ঞতায় যে উন্নয়ন ভাবনা পরিকল্পনা করেন তা হয় টেকসই এবং অর্থবহ।
তিনি শনিবার রাজধানীর বিয়াম অডিটোরিয়ামে ০৩ দিন ব্যাপি ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইনভারমেন্ট এন্ড অকোপেশন সেফটি এন্ড হেল্থ এ নিউ ইরা ইন ইওএসএইচ ইন বাংলাদেশ’এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মন্ত্রী আরও বলেন, বৈশ্বিক উন্নয়নের প্রেক্ষাপটে পরিবেশ ও প্রতিবেশগত ঝুঁকি প্রকটতর হচ্ছে। বাংলাদেশের মত দ্রুত উন্নয়নগামী সমুদ্র উপকূলবর্তী দেশের জন্য এ পরিবর্তিত পরিবেশের সাথে খাপ খাইয়ে এগিয়া চলা ও নাগরিকদের স্বাস্থ্যগত সক্ষমতা তৈরি একটি চ্যালেঞ্জ।
তিনি আশা প্রকাশ করেন, কনফারেন্সে আগত বিশ্বের বিভিন্ন দেশের বিশেষঞ্জগণ এ সব বিবেচনায় একটি রূপরেখা প্রণয়ন করবেন।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী বিউটিফুল বাংলাদেশর অপরূপ সৌন্দর্য্য উপভোগ করতে দেশের ট্যুরিস্ট স্পটগুলো ভ্রমন করতে অতিথিদের আহ্বান করেন।
উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন ইন্টার পার্লামেন্টারি ই¦উনিয়নের প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী, সভাপতিত্ব করেন ঢাকা কমিউনিটি হাসপাতালের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কাজী কামরুজ্জামান।
কনফারেন্সে বাংলাদেশসহ বিভিন্ন দেশের নানা শ্রেণী ও পেশার ৩ শতাধিক প্রতিনিধি অংশ নিচ্ছেন।