টেকসই অগ্রগতি অর্জনে উন্নয়ন কর্মযজ্ঞে সকলের অংশগ্রহণ অপরিহার্য–পরিকল্পনা মন্ত্রী

যুগবার্তা ডেস্কঃ পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন এসডিজি বাস্তবায়নে সকলের আন্তরিক সহযোগিতা অপরিহার্য । উন্নয়ন কর্মযজ্ঞে সকলের অংশগ্রহণ নিশ্চিত করা ছাড়া টেকসই অগ্রগতি অর্জন সম্ভব নয়। কাউকে বাদ দিয়ে নয় বরং সকলের সম্মিলিত অংশ গ্রহণের মাধ্যমেই জাতীয় অগ্রগতির অগ্রযাত্রা এগিয়ে নিতে সরকার কাজ করছে ।

মন্ত্রী আজ ঢাকায় ব্রাক সেন্টারে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম ,বাংলাদেশ আয়োজিত ‘বাংলাদেশ প্রেক্ষিতে টেকস্ই উন্নয়ন অভীষ্ট ১৬ ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।

পরিকল্পনা মন্ত্রী বলেন ু এমডিজির ৮টি লক্ষ্যের সফল বাস্তবায়নের জন্য বাংলাদেশ ৮টি পুরস্কার পেয়েছে । অনুরূপভাবে বাংলাদেশ এসডিজি ‘র ১৭ টি লক্ষ্য বাস্তবায়নের জন্য ১৭ টি পুরস্কার পাবে বলে মন্ত্রী দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন ।
তিনি বলেন এসডিজি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি আমরা গ্রহণ করেছি । তিনি অধিকতর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে কারিগরি শিক্ষা সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওফর গুরুত্বারোপ করে বলেন , গত ৭ বছর আগেও দেশে কারিগরি শিক্ষার হার ছিল শতকরা একভাগ । বর্তমানে তা ১১ ভাগে উন্নীত হয়েছে এবং ২০২১ সালের মধ্যে তা ২০ভাগে উন্নীত হবে । তিনি বলেন দেশে বর্তমানে ১০০টি ইজিজেড তৈরী হচ্ছে পাশাপাশি বর্ধিত বিদ্যুৎ চাহিদা মেটাতে মাতারবাড়ী ,রামপাল ,পায়রা এবং রুপপুর পারমানবিক বিদ্যু প্রকল্পসহ অনেকগুলেঅ বিদ্যু প্রকল্প বাস্তবায়িত হচ্ছে । গ্যাসের চাহিদা মেটাতে এলএনজি প্রকল্প গ্রহণ করা হয়েছে । তিনি বলেন নির্মানাধীণ বিশেষ অর্থনৈতিক অঞ্চলসমূহ চালু হওয়ার পর দেশে শিল্পায়ন বাড়বে , ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে । পৃথিবীতে প্রত্যেক জাতির এগিয়ে যাওয়ার সুযোগ আসে । আমাদের এগিয়ে যাওয়াার সুযোগ এসেছে । সকলের সম্মিলিত উদ্যোগে আমরা এগিয়ে যাবই ।

সিপিডি গবেষণ ফেলো তৌফিকুল ইসলাম খান অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থান করেন । ড, দেবপ্রিয় ভট্রাচার্যের ্উপস্থাপনায় এবং বিশিষ্ট শিক্ষাবীদ ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড,হোসেন জিল্লুর রহমান , সৈয়দ মঞ্জুর এলাহী , পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম এবং নারীনেত্রী খুশী কবির বক্তৃতা করেন ।
আলোচনায় হিন্দুবৌদ্ধ খ্রীষ্টান ঐক্যপরিষদ সদস্য কাজল দেবনাথ ,আদিবাসী ফোরাম নেতা সঞ্জিব দ্রং , জাতীয় মহিলা পরিষদ নেতা ড,মালেকা বানু ,সাংবাদিক সোহরাব হোসেন , সজন সভাপতি ড. বদিউল আলম মজুমদার , শিক্ষাবীদ শারমীন মোর্শেদ , ব্যবসায়ী তফসির আওয়াল,আশিক ইব্রাহীম, ওমেন চেম্বার এন্ড কমার্স সভাপতি সেলিমা আহমেদসহ
সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশ নেন ।