টিকফা বৈঠকের পর জিএসপি স্থগিতাদেশ তুলে নেবে যুক্তরাষ্ট্র: বাণিজ্যমন্ত্রী

34

যুগবার্তা ডেস্কঃ আসন্ন টিকফা বৈঠকের পর বাংলাদেশের ওপর থেকে জিএসপি স্থগিতাদেশ তুলে নেবে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার দুপুরে মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাটের সঙ্গে বৈঠকের পর এ আশাবাদ ব্যক্ত করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
মন্ত্রী আরও বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর দেশের পোশাক শিল্প কারখানাগুলো কমপ্লায়েন্স নিশ্চিতে সক্ষম হওয়ায় যুক্তরাষ্ট্র সন্তোষ প্রকাশ করেছে। এদিকে, জিএসপি সুবিধা পেলে বাণিজ্যিকভাবে খুব বেশি লাভবান না হলেও বিষয়টি বাংলাদেশের ভাবমূর্তি বাড়াতে সহায়ক হবে বলে মনে করেন মার্কিন রাষ্ট্রদূত।
চলতি বছরের জুলাইয়ে নিরাপদ কর্ম পরিবেশ ও শ্রম অধিকার ইস্যুতে বাংলাদেশের জিএসপি সুবিধা পুনর্বহালের সিদ্ধান্ত থেকে সরে এসে স্থগিতাদেশ বহাল রাখে যুক্তরাষ্ট্র। তবে তারপরও জিএসপি ফিরে পেতে কূটনৈতিক তৎপরতা চালিয়েছে বাংলাদেশ।
পোশাক শিল্পের কর্ম পরিবেশের উন্নয়নে মার্কিন শর্ত মোতাবেক নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপও। মার্কিন রাষ্ট্রদূত সরেজমিনে বিভিন্ন কারখানা পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠক শেষে তার সরকার বিষয়টি ভেবে দেখবে বলে আশ্বাস দেন।
সাক্ষাতে নভেম্বরে ওয়াশিংটনে অনুষ্ঠিত হতে যাওয়া টিকফা বৈঠক এবং টিপিপি চুক্তিতে বাংলাদেশের অন্তর্ভুক্তিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। দুই দেশ সব বিষয়ে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।
তোফায়েল জানান, জিএসপি স্থগিত থাকলেও চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে যুক্তরাষ্ট্রের বাজারে ১৭ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে।