টাইগারদের ভারত সফরও অনিশ্চিত!

43

যুগবার্তা ডেস্কঃ টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ। দীর্ঘ দেড় মাস কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই বাংলাদেশের। তাই এই সময়টা বসে থাকতে চাইছে না বাংলাদেশ। দ্বিপক্ষীয় সিরিজ খেলার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল শ্রীলংকাকে। কিন্তু এ বছর বাংলাদেশ সফর আসছে না শ্রীলংকা। লংকান বোর্ড থেকে জানানো হয়, আগামী বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরে আসবে শ্রীলংকা।
২০১৪ সালে শেষবার বাংলাদেশ সফরে এসেছিল শ্রীলংকা। মাহেলা-সাঙ্গার সেই দলের থেকে বর্তমান দল অনেকটাই দুর্বল। বিসিবি চেষ্টা করেছিল এপ্রিল মাসে শ্রীলংকার সঙ্গে একটি সিরিজ আয়োজনের কিন্তু শ্রীলংকার বর্তমান অবস্থার প্রেক্ষাপটে সেটি এখন আর হচ্ছে না।
ফলে ক্রিকেটারদের ছুটিও বেড়ে গেল। বিসিবি সিইও নিজামউদ্দিন চৌধুরী বলেন, শ্রীলংকাকে আমরা এপ্রিল মাসে বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণ জানিয়ে ছিলাম কিন্তু ওই সফরটি আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত পিছিয়ে গেছে। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ সফরে আসবে শ্রীলংকা ক্রিকেট দল।
ভারত সিরিজ তাহলে অনিশ্চিত!
দ্বিপক্ষীয় সিরিজ খেলতে এখনও পর্যন্ত ভারত যেতে পারিনি বাংলাদেশ দল। শত চেষ্টা করেও গত ১৫ বছরে ভারতের যাবার আমন্ত্রণ আদায় করা যায়নি। অথচ ভারত বাংলাদেশের সবচেয়ে নিকট প্রতিবেশি এবং বন্ধু রাষ্ট্র!
গত বছরই থেকেই শোনা যাচ্ছে, ২০১৬ সালে ভারত যাবে বাংলাদেশ। কিন্তু এখনও পর্যন্ত চূড়ান্ত সূচি করতে পারেনি বিসিবি। বিশ্বকাপ চলার সময় ভারতীয় বোর্ড কর্মকর্তাদের সঙ্গে ক’য়েকদফা বৈঠক করার পরও সূচি চূড়ান্ত না করেই দেশে ফিরে আসেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।
আগষ্টের এ সফরে একটি টেস্ট ও গোটা দুয়েক একদিনের ম্যাচ খেলার কথা। কিন্তু এ ব্যাপারে কোন কিছুই বলছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবির একজন কর্মকর্তা এ প্রতিবেদককে বলেন, ভারত সফরের জন্য আমরা চেষ্টার ক্রুটি করছি না। তারা কলকাতায় টেস্ট খেলতে চায়। কিন্তু ঐ সময় কলকাতার আবহাওয়া ভাল থাকে না। তাই আমরা অন্য ভেন্যুতে খেলার প্রস্তাব দিয়েছি।
ভারতীয় বোর্ড নিশ্চয়ই ভেবে দেখছে। আশা করি ভারত সিরিজ হবে। তবে ভিতরের খবর হলো, ভারতীয় বোর্ডের ধীরেচলো নীতির কারণে কিছুটা হতাশ বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তাই অন্যকোনো দলের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনের চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। ইতিমধ্যে ওয়েস্ট ইন্ডিজকে পাওয়া গেছে। তারা বাংলাদেশের মাটিতে টেস্ট খেলতে চায়। টেস্টের সঙ্গে ওয়ানডে ও টি-২০ ম্যাচও যোগ করতে চায় বাংলাদেশ। রোববার এ বিষয়ে মিটিংয়ে বসবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের চিত্রটা পরিস্কার হয়ে যাবে এ দিনই।আমাদের সময়.কম