জেলা পরিষদ নির্বাচন পরোক্ষ ভোটে অগ্রহণযোগ্য ও অর্থহীন-সিপিবি

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ এক বিবৃতিতে পরোক্ষ ভোটে জেলা পরিষদ নির্বাচনকে অগ্রহণযোগ্য ও অর্থহীন বলে আখ্যায়িত করেছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, জেলা পরিষদ স্থানীয় সরকারের অংশ। স্থানীয় সংস্থা হিসেবে তৃণমূলের জনগণের ক্ষমতায়নের জন্য জেলা পরিষদের বিশেষ গুরুত্ব রয়েছে। জনগণের সরাসরি প্রত্যক্ষ ভোটেই জেলা পরিষদ নির্বাচন হওয়া বাঞ্ছনীয়। কিন্তু যে বিধি-বিধানের ভিত্তিতে জেলা পরিষদের নির্বাচন হতে যাচ্ছে তা আইয়ুবি আমলের পরোকক্ষ ভোটের ‘বিডি’ তথা ‘মৌলিক গণতান্ত্রিক’ নির্বাচনের কথাই মনে করিয়ে দেয়। এভাবে পরোক্ষ ভোটের মাধ্যমে জেলা পরিষদ নির্বাচন হলে, তা প্রকৃতপক্ষে তৃণমূলের জনগণের ক্ষমতায়নের পক্রিয়াকে বাধাগ্রস্থ করবে এবং গণতান্ত্রিক অধিকারকে আরো সংকুচিত করবে। এভাবে পরোক্ষ ভোটে নির্বাচন করা আমাদের সংবিধানের স্পিরিট এবং তার ৫৯ নং অনুচ্ছেদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, অগ্রহণযোগ্য ও অর্থহীন জেলা পরিষদ নির্বাচনে সিপিবি অংশগ্রহণ করবে না। সিপিবি স্থানীয় সরকারের ক্ষমতায়ন ও গণতন্ত্রায়নের জন্য তার দীর্ঘদিনের লড়াইকে বেগবান করবে। সেই সংগ্রামে জনগণকে সক্রিয় অংশগ্রহণের জন্য সিপিবি’র নেতৃবৃন্দ বিবৃতিতে আহ্বান জানিয়েছেন।