জেএসসি ও জেডিসির ফল প্রকাশ

যুগবার্তা ডেস্কঃ জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে বৃহস্পতিবার ।
এবারের জেএসসি পরীক্ষায় পাসের হার ৯২ দশমিক ৮৯ শতাংশ এবং জেডিসির পাসের হার ৯৪ দশমিক শূন্য ২ শতাংশ।
দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় মোট ২৩ লাখ ৪৬ হাজার ৯৫৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ২১ লাখ ৮৩ হাজার ৯৭৫ জন। গত বছরের চেয়ে এবছর ৮৫ হাজার ৮৯৩ জন বেশি পাস করেছে ।
জেএসসিতে এবার ১৯ লাখ ৯৩ হাজার ৩১৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করলেও পাস করেছে ১৮ লাখ ৫১ হাজার ৪৯৬ জন পরীক্ষার্থী। জেডিসিতে তিন লাখ ৫৩ হাজার ৬৪৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে তিন লাখ ৪৩ হাজার ১৯০ জন।
জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৫ হাজার ৫৯ জন। গত বছরের তুলনায় এই সংখ্যা বেড়েছে ৪৭ হাজার ৫৫৭ জন। গতবছর এ সংখ্যা ছিল ১ লাখ ৮৭ হাজার ৫০২ জন। অপরদিকে জেডিসিতে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৫২৯ জন, যা গত বছরের তুলনায় ৩ হাজার ৭৬৮ জন বেশি। গত বছর এই সংখ্যা ছিল ৮ হাজার ৭৬১।
সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
এর পরে শিক্ষামন্ত্রী তার দপ্তরে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন। এ সময় তিনি জানান, এবার দুই পরীক্ষায় মোট ২৩ লাখ ৪৬ হাজার ৯৫৯ জন অংশ নিয়ে পাস করেছে ২১ লাখ ৮৩ হাজার ৯৭৫ জন। এর মধ্যে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৬ হাজার ২৪৭টি। কোন শিক্ষার্থীই পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা এবার ২৮টি। গতবছর ৮ হাজার ৫৮৩টি প্রতিষ্ঠানের সকলেই পাস করেছিল এবং ৪৩টি প্রতিষ্ঠানের সকল পরীক্ষার্থীই ফেল করেছিল বলে শিক্ষামন্ত্রী জানান।
এবার বিদেশ কেন্দ্রে জেএসসিতে পাসের হার ৯৯ দশমিক ৫২ শতাংশ, গত বছর এ হার ছিল ৯৮ দশমিক ২১ ভাগ।