জার্মানীর আট গোল

যুগবার্তা ডেস্কঃ বিশ্বচ্যাম্পিয়নদের আট গোল।ব্যাটল অব ব্রিটেনে জয় পেল ইংল্যান্ড।
পল পোগবার দাপুটে পারফরম্যান্সের সৌজন্যে ফ্রান্সের জয়।
ক্লাব ফুটবল বন্ধ রেখে বিশ্বের সেরা তারকারা নেমেছিলেন দেশের জার্সিতে। ২০১৮ বিশ্বকাপ যোগ্যতা অর্জনের লড়াইয়ে। কেউ রাশিয়ার আরও কাছে পৌঁছল। কারও কারও জন্য পথ আরও দুর্গম হয়ে উঠল।
শুক্রবার রাতের সেরা টিম পারফরম্যান্স বাছতে বসলে অবশ্যই উঠে আসবে জার্মানির নাম। ৪০টা শট। ৮৫% পজেশন। আট গোল। এক কথায় অবিসংবাদিত দাপট।
সান মারিনো-কে ৮-০ হারাল জার্মানি। যে ম্যাচে মুলার, খেদিরাদের মতো মহাতারকাদের মাঝে অবশ্য শিরোনাম ছিনিয়ে নিয়ে গেলেন একুশ বছরের এক বিস্ময়বালক। যাঁকে দলবদলের বাজারে ওয়ের্ডার ব্রেমেনে বিক্রি করে দিয়েছিল আর্সেনাল। তিনি— সের্জ অ্যাব্রি। সিনিয়র দলে অভিষেকেই যিনি হ্যাটট্রিক করলেন। অ্যাব্রি ছাড়াও গোলের তালিকায় ছিলেন স্যামি খেদিরা, জোনাস হেক্টর (২), কেভিন ভোল্যান্ড ও মাতিয়া স্টেফানেলি (আত্মঘাতী)।
ম্যাচ শেষে জার্মানির আট গোলের থেকেও অ্যাব্রির হ্যাটট্রিক ঝড় তুলে দেয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট জুড়ে। ক্ষুব্ধ আর্সেনাল ভক্তরা প্রশ্ন তুলে দেন, কী করে আর্সেন ওয়েঙ্গার বিক্রি করল এমন প্রতিভাবান তারকাকে? সে সব প্রসঙ্গ এড়িয়ে অবশ্য অ্যাব্রি বলছেন, ‘‘তিন গোল করব সেটা ভাবতে পারিনি। শেষ দু’বছর খুব কঠিন গিয়েছে।’’ ডিটার মুলারের পর অ্যাব্রিই দ্বিতীয় ফুটবলার যিনি জার্মানির হয়ে অভিষেকেই হ্যাটট্রিক করলেন।
ব্রিটেনের লড়াইয়ে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও স্কটল্যান্ড। ঘরের মাঠে যে ম্যাচ ৩-০ জিতল ইংল্যান্ড। গোল করেন ড্যানিয়েল স্টারিজ, গ্যারি কেহিল ও অ্যাডাম লাল্লানা। চার ম্যাচে দশ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবলের শীর্ষে থাকল থ্রি লায়ন্স।