জাতি সংঘ কর্মীদের রংপুর সফরে নিষেজ্ঞা

110

যুগবার্তা ডেস্কঃ জাতি সংঘ কর্মীদের রংপুর সফরে নিষেধাজ্ঞা জারি করেছে। রাজধানী ঢাকার জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর দপ্তর থেকে এ বিষয় একটি সূত্র নিশ্চিত করেছে। জাপানি নাগরিক হত্যার পর এই প্রথম রংপুর সফরে কূটনৈতিকদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হলো। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জাতিসংঘের অধীনে বিভিন্ন সংস্থায় কর্মরত দেশি-বিদেশিদের রংপুর সফর স্থগিত থাকবে বলেও জানানো হয়েছে।
এদিকে, জাপানি নাগরিক কোনিও হোসিও হত্যার পর পূর্ব-পশ্চিমের বিভিন্ন দেশ তাদের নাগরিকদের বাংলাদেশে ভ্রমণ ও অবস্থানের বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে দফায় দফায় সকিউরিটি এলার্ট জারি করে।
এর আগে বাংলাদেশে বিদেশি দুই নাগরিক হত্যার নিন্দা জানিয়ে খুনিদের খুঁজে বের করার আহবান জানায় জাতিসংঘ। নিউ ইয়র্ক সময় সোমবার জাতিসংঘের মুখপাত্র কর্তৃক প্রেরিত এক বিবৃতিতে এই নিন্দা জানানো হয়।
ওই বিবৃতিতে বলা হয়, জাতিসংঘ আশা প্রকাশ করছে যে, বাংলাদেশ সরকার অবিলম্বে হত্যাকারীদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেবে। দুই বিদেশি হত্যার পরবর্তী ঘটনাবলী এক সপ্তাহ কাল পর্যবেক্ষণের পর জাতিসংঘ এই প্রতিক্রিয়া জানায়। -সূত্র মানবজমিন।