জনগণের সরকার কায়েমে বামপন্থী শক্তির ঐক্য গড়ে তুলতে হবে-সেলিম

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ঢাকা কমিটির একাদশ সম্মেলনে সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, শাসক দল আওয়ামী লীগ এবং বিএনপি জনগণের স্বার্থ চিন্তা করে না। জনগণের কাছে এই দু’দলের একটি আপদ অন্যটি বিপদ। এরা ব্যক্তি ও দল চিন্তা নিয়ে ব্যস্ত। এরা জনগণকে শুধু ধোকা দিয়ে গেছে। তিনি বলেন, এর বিপরীতে এদেশের মেহনতী-গরিব মানুষের মুক্তির জন্য দেশের সকল বামপন্থী শক্তির ঐক্য গড়ে তুলতে হবে।
আজ শুক্রবার বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সিপিবি’র একাদশ ঢাকা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, কমিউনিস্ট পার্টি শ্রমজীবী মানুষের পার্টি। দেশের ৯০% মানুষ শ্রমজীবী-মেহনতী মানুষকে সরকার, বঙ্গভবন দখল করতে হবে। ‘কেউ খাবে-কেউ খাবে খাবে না’ এই স্লোগান নিয়ে আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত চার মূলনীতি অবিকল পুনঃপ্রতিষ্ঠা করা হয় নাই। তিনি বলেন, রামপালে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে পরিবেশের যদি কোনো ক্ষতি না হয় তাহলে তা সংসদ ভবন কিংবা ক্যান্টনমেন্টের পাশে করে দেখান। সৌদি সামরিক জোটের সমালোচনা করে তিনি বলেন, মুক্তিযুদ্ধের পর আমাদের অঙ্গিকার ছিল আমরা কোনো বিদেশি সামরিক চুক্তি করব না। কিন্তু সরকার বিদেশি প্রভুদের চাপের কাছে নতি স্বীকার করে এই চুক্তি করেছে। তিনি আরও বলেন, আমেরিকার নীতি হচ্ছে ‘সর্প হইয়া দংশন কর ওঁঝা হইয়া ঝাড়’। তারা আজ মধ্যপ্রাচ্যসহ দেশে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে সেখানে সেনাবাহিনী পাঠাচ্ছে। কমরেড সেলিম ঢাকায় মার্কিন সেনা আছে উল্লেখ করে বলেন, বিদেশিদের অনৈতিক হস্তক্ষেপ এদেশের জনগণ মেনে নেবে না।
ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল বলেন, ঢাকাবাসী অত্যধিক বাড়ি ভাড়া, গাড়ি ভাড়া, পানি-বিদ্যুৎ-গ্যাসের মূল্য, নিত্যপ্রয়োজনীয় জিনিসের উর্ধ্বমূল্য, যানজটে অতিষ্ঠ। এর মধ্যে দুই সিটির মেয়র ঢাকাকে শুধু গুটিকয়েক বড়লোকের স্বার্থে তিলোত্তমা ঢাকা বানানোর পরিকল্পনায় ব্যস্ত। ঢাকার শ্রমিক-মধ্যবিত্ত-নিন্মবিত্তদের জন্য তাদের কোন ভাবনা নেই। কিন্তু তাদের একথা ভুলবে চলবে না যে, বড়লোক-মালিকশ্রেণী ছাড়া চললেও এই শ্রমিকশ্রেণীর লোকজন ছাড়া ঢাকা শহর চলবে না। তিনি এই বৈষম্যমূলক ঢাকা গড়ার প্রচেষ্টা প্রতিহত করার জন্য সকলের প্রতি আহ্বান জানান। তিনি ঢাকাকে লাল পতাকার দূর্গে পরিণত করার জন্যও শ্রমজীবী-মেহনতী জনতার প্রতি উদাত্ত আহ্বান জানান।
সিপিবি ঢাকা কমিটির সভাপতি আব্দুল কাদের-এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল এবং সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান আশরাফ হোসন আশু। সমাবেশ পরিচালনা করেন সম্পাদকমন্ডলীর সদস্য জাহিদ হোসেন খান। সমাবেশের শুরুতে সঙ্গীত পরিবেশন করেন উদীচী’র শিল্পীবৃন্দ। সমাবেশ শেষে বর্ণাঢ্য লাল পতাকার মিছিল ঢাকা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
সন্ধ্যায় আব্দুল কাদের-এর সভাপতিত্বে কাউন্সিল অধিবেশন শুরু হয়। কাউন্সিল অধিবেশন আগামীকাল পর্যন্ত চলবে।