চৈত্রের খরতাপে তেতে উঠবে দেশ, ঢাকায় ৪১ ডিগ্রি সেলসিয়াসের পূর্বাভাস

62

যুগবার্তা ডেস্কঃ গত কয়েকদিন ধরেই চলছে গরমের চোখ রাঙানি। তাপমাত্রার পারদ কেবল উপরেই উঠছে। এ কারণে চৈত্রের এই খরতাপে হাঁপিয়ে উঠেছে মানুষ। প্রচন্ড রোদ আর গরমে হাঁসফাঁস অবস্থা। এরই মধ্যে আবাহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস চৈত্রের খরতাপে তেতে উঠতে পারে রাজধানীসহ পুরো দেশ।
আবহাওয়ার পূর্বাভাস বলছে, রোববার বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকবে উত্তাপের পারদ। এরই মধ্যে সেটা লক্ষ্যও করা গেছে। রাজধানীতে দুপুর নাগাদ যা পৌঁছে যাবে ৪১ ডিগ্রি সেলসিয়াসে।
আবহাওয়ার পূর্বাভাস, রোববার তাপমাত্রা থাকবে ৪০-৪১ ডিগ্রি আর মঙ্গলবার নাগাদ তা উঠে যাবে ৪১.৬ ডিগ্রিতে। এই খর তাপে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পুড়বে ২০ এপ্রিল পর্যন্ত।
আবহাওয়াবিদরা বলছেন, রাজধানীতে ৩৭-৩৮ ডিগ্রি তাপমাত্রাই অনেকাংশে অসহনীয় ঠেকে। সেক্ষেত্রে ৪১ ডিগ্রি তাপমাত্রা নগরবাসীকে ভোগাবে। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত যেন আগুন ঝরবে।
২০১৪ সালের ২৪ এপ্রিল রাজধানীতে রেকর্ড পরিমাণ ৪২.২ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রা উঠে যায়। যা ছিল এর আগে ৫৪ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ১৯৬০ সালে ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ঢাকায়। আবহাওয়াবিদরা বলছেন, পহেলা বৈশাখের পরে ১৫ এপ্রিল আকাশে মেঘ এমনকি বৈশাখী ঝড় আসার সম্ভাবনা রয়েছে।মাছুম বিল্লাহ, আমাদের সময়.কম