চিঠি লিখলেন তাপসী

যুগবার্তা ডেস্কঃ যাই বলুন নিন্দুকেরা, বক্স অফিসের খাতায় ‘নাম শাবানা’র রিপোর্ট কার্ড মন্দ নয়। তাপসীও খোশ মেজাজে। চিঠি লিখলেন তিনি। নাহ! কোনও প্রেম পত্র নয়।
চিঠি পাঠালেন ‘মাতা জয় কর পাবলিক স্কুল’-এ। দিল্লির অশোক বিহারের ওই স্কুলেই তাঁর পড়াশোনা। আর একটি চিঠি পাঠালেন ‘গুরু তেগ বাহাদুর ইন্সটিটিউট অব টেকনোলজি’-কে, যেখানে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়েছেন তিনি। কিন্তু কী ছিল সেই চিঠিতে?
তাপসী লিখেছেন, ‘‘আমাদের দেশের যা অবস্থা, ছোটবেলা থেকেই মেয়েদের ক্যারাটে, মার্শাল আর্ট, এই ধরনের ‘সেল্ফ ডিফেন্স’ ট্রেনিং দেওয়া উচিত। এটা আলাদা করে কোনও জেন্ডার বা সেক্সের প্রশ্ন নয়। মেয়েরা কোনও অস্বাভাবিক পরিস্থিতির মোকাবিলা কেমন করে করবে, সেই শিক্ষা স্কুল-কলেজ থেকেই দেওয়া উচিত। আমি অনুরোধ করছি স্কুল- কলেজের সিলেবাসে এই বিষয়টা পড়ানো হোক।’’ তাপসী নিজেও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। জানিয়েছেন, কোনও সাহায্য দরকার হলে তিনি সব কাজ ফেলে ছুটে যাবেন। ইন্ডাস্ট্রিতে মজা করেই বলা হয়, তাপসী অভিনেত্রী কম, ‘ফাইটার’ বেশি। তাপসীর ছবিও লড়াকু মহিলাদের গল্প বলে। সোশ্যাল মিডিয়াতেও তিনি মেয়েদের নিরাপত্তা নিয়ে সোচ্চার। তাপসীর এই পদক্ষেপে আশ্চর্য হননি তাঁর স্কুলের প্রিন্সিপল। চিঠি পেয়েই তাঁরা স্কুলের পাঠক্রমে ক্যারাটে আর মার্শাল আর্টস্-এর শিক্ষা চালু করেছেন। দক্ষিণ দিল্লির ফ্ল্যাটটায় আর থাকেন না মিনাল অরোরা। শহর ছেড়েছেন বেশ কয়েক মাস হল।‘পিঙ্ক’য়ের পর জীবন বদলে গেছে তাঁর। আর তিনিও যেন বদলাতে চাইছেন আপামর মেয়েদের ভবিষ্যৎ!-আনন্দ বাজার