চিকুনগুনিয়া, ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে সিপিবি

19

যুগবার্তা ডেস্কঃ চিকুনগুনিয়া, ডেঙ্গু জ্বর প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয় ও ঢাকা সিটি কর্পোরেশন কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ না করায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম এক বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ঢাকা শহরে চিকুনগুনিয়া, ডেঙ্গু জ্বর ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। আক্রান্ত মানুষের সংখ্যা বেড়েই চলেছে। আক্রান্তদের দুর্দশা চরমে পৌঁছেছে। মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়, ডিসিসি (উত্তর ও দক্ষিণ) এখন পর্যন্ত কার্যকর কোনো প্রতিরোধ-ব্যবস্থা গ্রহণ করেনি। এই জ্বরের কারণ মশার কামড় হলেও, মশা নিধনসহ ঢাকা শহরকে পরিচ্ছন্ন করার কোনো উদ্যোগই নেওয়া হয়নি। আক্রান্ত মানুষের চিকিৎসার জন্য বিশেষ কোনো ব্যবস্থাও এখন পর্যন্ত গ্রহণ করা হয়নি।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, সরকারের দায়িত্ব মানুষের জীবন বাঁচানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। কিন্তু সরকার, সিটি কর্পোরেশন লুটপাট আর হকারসহ গরিব মানুষ উচ্ছেদের মতো কাজে ব্যস্ত। ঢাকা শহরকে পরিচ্ছন্ন করা, জলাবদ্ধতা দূর করাসহ সাধারণ নাগরিক সুবিধা নিশ্চিত করার উদ্যোগ না থাকলেও, কোটি কোটি টাকা খরচ করে সড়কের পাশে বনসাই গাছ লাগানোর প্রকল্প গ্রহণ করা হয়েছে।
বিবৃতিতে নেতৃবৃন্দ চিকুনগুনিয়া, ডেঙ্গু প্রতিরোধে অবিলম্বে কার্যকর উদ্যোগ গ্রহণ এবং আক্রান্তদের চিকিৎসার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।