চাকরির পেছনে না ছুটে শরিফা এখন উদ্যোক্তা

ডেস্ক রিপোর্ট: ডিজাইন নিয়ে পড়াশোনা করেছেন শরিফা। আর এজন্য ঠিক করলেন ডিজাইন নিয়েই ক্যারিয়ার গড়বেন। তাই চাকরির পেছনে না ছুটে নিজে উদ্যোগ নিয়ে খুললেন ‘ড্যাজেল ব্লু’ নামে একটি প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটিতে বর্তমানে প্রায় ৪০ জনের কর্মসংস্থান হয়েছে। রাজধানীর উত্তরাতে দু’টি আউটলেট রয়েছে। এছাড়া অনলাইনে তাদের পেজে দেড় লাখের মতো ফলোয়ার রয়েছে।

শুধু উদ্যোক্তা নয়, পাশাপাশি তার আরও একটি বড় পরিচয় তিনি একজন শিক্ষকও। উত্তরা ইউনিভার্সিটিতে শিক্ষকতা পেশায় যুক্ত রয়েছেন তিনি।

‘ড্যাজেল ব্লু’ কাজ করে মূলত ছোটো মেয়েদের পোশাক নিয়ে। ছোটো মেয়েদের ভিন্ন ভিন্ন ডিজাইন নিয়ে কাজ করছেন তারা। পার্শ্ববর্তী দেশগুলো থেকে মানুষজন ড্রেস কিনে আনে এবং আনছে তা উপলব্ধি করেই শরিফা চিন্তা করে দেশেই তো আমরা নিজেরা চাইলে ডিজাইন করতে পারি এবং বিদেশে ও রপ্তানি সম্ভব। নিজেদের প্রতিষ্ঠানকে শরিফা নিজে একটু হলেও ভিন্ন মনে করেন।

এ বিষয়ে তিনি বলেন, ‘আমাদের দেশে মেয়ে বাচ্চাদের পোশাক খুবই কম তৈরি করা হয় এবং খুব লোকাল পোশাকগুলো তৈরি করা হয়। যেটা বাংলাদেশের মার্কেটে বড় গ্যাপ তৈরি করেছে। সে জন্যই আমরা এই গ্যাপটা ফিলাপ করার জন্য যাই দেশের বাইরে। আজ আমরা যদি এই পোশাকগুলো তৈরি করতে পারি তাহলে আমাদের দেশের বাইরে থেকে প্রোডাক্ট ইমপোর্ট করার কোন প্রয়োজন হবে না আশা করি।’

শরিফার প্রতিষ্ঠানের বয়স প্রায় ১০ বছর। অথচ বিগত বছরগুলোতে বেশ বাধাবিপত্তি অতিক্রম করে প্রতিষ্ঠানটি দাঁড় করিয়েছেন। একজন নারী হিসেবে এখনো বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয় তাকে।

নিজের অভিজ্ঞতা থেকে শরিফা বলেন, ‘ধৈর্য, শক্তি আর সাহসের মাধ্যমেই এসব বাধা অতিক্রম করা সম্ভব।’ কাজের প্রতি বিশ্বাস ও ভালোবাসার দারুণ উদাহরণ ‘ড্যাজেল ব্ল’ বলে মনে করেন তিনি। -ইত্তেফাক