চাই অপরাধীমুক্ত রাজনীতি ও মিথ্যাচারমুক্ত গণমাধ্যম -তথ্যমন্ত্রী

31

যুগবার্তা ডেস্কঃ গণতন্ত্রের স্বার্থেই রাজনীতিকে অপরাধীমুক্ত ও গণমাধ্যমকে মিথ্যাচারমুক্ত রাখা একান্ত প্রয়োজন, বলেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। রোববার সকালে ঢাকায় বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট সেমিনার হলে পিআইবি-সোহেল সামাদ স্মৃতি পুরস্কার-২০১৬ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। অনুষ্ঠানে ‘রক্ত বাণিজ্য’ শীর্ষক চার পর্বের অনুসন্ধানমূলক প্রতিবেদনের জন্য আরটিভির স্টাফ রিপোর্টার আরাফাতুর রহমানের হাতে ২০১৬ সালের পিআইবি-সোহেল সামাদ স্মৃতি পুরস্কারের ক্রেস্ট তুলে দেন তথ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘নির্বাচন নিয়ে অনেক আলোচনা হয়, কিন্তু নির্বাচন কখনো অপরাধীকে হালাল করার হাতিয়ার নয়। তাই জঙ্গি ও তাদের লালনকারী সমর্থকেরা যেন কোনোভাবেই নির্বাচনে অংশ না নিতে পারে, একথাও বলিষ্ঠ উচ্চারণে বলতে হবে।’

‘গণতন্ত্রকে কলংকমুক্ত রাখতে জঙ্গি ও তাদের পৃষ্ঠপোষকদের রাজনীতির বাইরে রাখা আর গণমাধ্যমকে কলংকমুক্ত রাখতে মিথ্যাচার, হলুদ সাংবাদিকতা ও খন্ডিত তথ্য প্রচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার বিকল্প নেই’, বলেন হাসানুল হক ইনু।

মন্ত্রী এসময় ‘রক্ত বাণিজ্য’ শীর্ষক অনুসন্ধানমূলক প্রতিবেদনের জন্য আরাফাতুর রহমানকে অভিনন্দন জানিয়ে সাংবাদিকতায় নৈতিকতা, বস্তুনিষ্ঠতা, কঠোর পরিশ্রম, জানার আগ্রহ, মানবিকতা ও দায়িত্বশীলতার ওপর গুরুত্বারোপ করেন।

আয়োজক সংস্থা প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অনারারি অধ্যাপক ড. সাখাওয়াত আলী খান। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, সোহেল সামাদের পরিবারের সদস্য নিলুফার করিম এবং পিআইবির সহযোগী সম্পাদক মোঃ রফিকুল ইসলাম আকন্দ আলোচনায় অংশ নেন।