চট্টগ্রামে সার কারখানার গ্যাস ছড়িয়ে পড়ে আহত শতাধিক

যুগবার্তা ডেস্কঃ চট্টগ্রামের আনোয়ারার রাঙাদিয়ায় ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সার কারখানার একটি ট্যাংক থেকে গ্যাস ছড়িয়ে পড়েছে। গ্যাসের প্রভাবে আশেপাশে কয়েক কিলোমিটারের মধ্যে গ্যাসের কারনে মানুষজন অসুস্থ হয়ে পড়েছে। অসুস্থ হয়ে পরা প্রায় শতাধিক মানুষকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।
সোমবার রাত ১০টার দিকে কর্ণফুলী নদী তীরবর্তী সার কারখানাটিতে এ ঘটনা ঘটে।কারখানাটি চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (সিইউএফএল) এর সীমানায় অবস্থিত।

স্থানীয়রা জানিয়েছেন, ট্যাংক থেকে অ্যামোনিয়া গ্যাস কর্ণফুলী নদীর অপর তীরের পতেঙ্গা, ইপিজেড, বন্দরসহ আশেপাশের এলাকায় ছড়িয়ে পড়ছে।
গ্যাসে অসুস্থ হওয়া শতাধীক ব্যাক্তিকে মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন।
চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ি সূত্রে জানা গেছে, গ্যাসে অসুস্থ অনেককে এই হাসপাতালে ভর্তি করা হয়েছে। তা শতাধীক ছাড়িয়ে গেছে।

ডিএপি সার কারখানার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, “কারখানার ৫০০ টন ট্যাংক ফুটো হয়ে এই গ্যাস ছড়াচ্ছে।
ট্যাংকটি কিভাবে ছিদ্র হলো তা তাৎক্ষণিকভাবে কেউ জানাতে পারেননি। আগ্রাবাদ ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক জসিম উদ্দিন বলেন, অ্যামোনিয়া গ্যাস যাতে বেশি ছড়াতে না পারে সেজন্য দুর্ঘটনা কবলিত ট্যাঙ্কের আশপাশে বিপুল পরিমাণ পানি ছিটানো হচ্ছে।
তিনি আআরও জানান,কারখানায় কাছাকাছি তিনটি ট্যাংকের একটিতে ছিদ্র হলেও বাকি দুটি ঠিক আছে। অ্যামোনিয়া বাতাসে ছড়ালে এর প্রভাবে মাথায় ঝিমুনি, বমি ভাব ও শ্বাসকষ্ট হতে পারে। এ অবস্থায় ‘মাস্ক’ ব্যবহার করতে হবে। এ ছাড়া প্রচুর পানি পানের পরামর্শ দিয়েছে।