ঘূর্ণিঝড় ‘মোরা’ উপকূল অতিক্রম করছে

যুগবার্তা ডেস্কঃ ঘূর্ণঝড় মোরা মঙ্গলবার ভোরে কক্সবাজার উপকূলে আঘাত হেনেছে । ঘূর্ণিঝড়টি সর্বশেষ সংবাদ জানাগেছে, চট্টগ্রাম কক্সবাজার উপকূল অতিক্রম করছে। উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় মোরা ভারতের মণিপুরের দিকে এগিয়ে যাচ্ছে। এ সময় ঘন্টায় সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার বাতাসের গতিবেগ। আবহাওয়া অধিদপ্তর বলছে, ঘূর্ণিঝড় মোরা ক্রমেই মণিপুরের দিকে সরে গিয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমেই দুর্বল হয়ে পড়বে।
আমাদের চট্টগ্রাম অফিস আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে জানান, বাতাসের গতিবেগ এর চেয়ে বাড়বে না বলে তারা আশা করছেন। বরং উপকুলের দিকে এগুনোর সাথে সাথে বাতাসের গতিবেগ আরো কমতে পারে।
জানাগেছে, ঘূর্ণিঝড় মোরা অতিক্রমকালীন সেন্ট মার্টিন দ্বীপে বাড়িঘরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে । অনেক সংখ্যক কাঁচা বাড়িঘর ভেঙ্গে গেছে এবং অনেক গাছ উপড়ে পড়েছে।
বেড়িবাঁধের ভাঙ্গা অংশ দিয়ে সমুদ্রের পানি প্রবেশ করে শাহপরীর দ্বীপ, মহেশখালী এবং কক্সবাজারের কিছু নিম্নাঞ্চল এরই মধ্যে প্লাবিত হয়েছে।
শেষ খবর পাওয়ানুযায়ী আবহাওয়া অধিদপ্তর চট্টগ্রাম ও কক্সবাজারে ১০ নম্বর মহাবিপদ সংকেত এখনও বলবত রেখেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, ঘূর্ণিঝড় মোরার কেন্দ্র থেকে ৬৪ কিলোমিটারের মধ্যে এখনো বাতাসের গতিবেগ ৮৯ থেকে ১১৭ কিলোমিটার রয়েছে। এই গতিবেগ বাড়তে বা কমতে পারে।

৮ নম্বর মহাবিপদ সংকেতে রয়েছে মংলা-পায়রা সমুদ্রবন্দরের এলাকাগুলোতো।