গ্যাসের মুল্য বৃদ্ধির প্রতিবাদে সিপিবি’র বিক্ষোভ

যুগবার্তা ডেস্কঃ মূল্যবৃদ্ধি ও দুঃশাসনের যাতাকলে দুর্বিসহ জনজীবন শুক্রবার বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) পল্টন থানা কমটির উদ্যোগে নগরীর শান্তিনগর বাজারের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে। সমাবেশ থেকে গ্যাসের মূল্যবৃদ্ধি, চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্যের উর্ধ্বগতি, মশা নিধনে সিটি কর্পোরেশনের সীমাহীন ব্যর্থতার প্রতিবাদ জানানো হয়। একই সাথে অবিলম্বে গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহার , চাল-ডাল-তেল-চিনিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রন, রোগবাহী মশা নিধন, সিটি কর্পোরেশনের অর্থ ব্যয়ে জবাবদিহিতা নিশ্চিত করার দাবি জানানো হয় ।
সমাবেশ থেকে পূণর্বাসনের যথাযথ উদ্যোগ না নিয়ে হকার উচ্ছেদ বন্ধ করা এবং শ্রমিকদের ঈদের আগে বোনাস ও মজুরি পরিশোধের দাবি জানানো হয়। মুর্শিকুল ইসলাম শিমুলের সভাপতিত্বে এবং মঞ্জুর মঈনের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সম্পাদক শ্রমিকনেতা জলি তালুকদার , ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল, পল্টন থানা কমিটির সাধারণ সম্পাদক ত্রিদিব সাহা, শ্রমিক নেতা ইয়াসিন স্বপন, ছাত্রনেতা কফিলউদ্দিন মোহাম্মদ শান্ত প্রমূখ।

সমাবশে নেতৃবৃন্দ বলেন, ছয় মাসের মধ্যে দুইবার গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত শুধু গণবিরোধী নয়, এই সিদ্ধান্ত যারা নিয়েছে তারা গণদুশমন হিসেবে চিহ্নিত হবে। নেতৃবৃন্দ চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য মূল্যের উর্ধ্বগতির প্রতিবাদ জানিয়ে বলেন সরকার বাজার নিয়ন্ত্রনে ব্যর্থ এবং বর্তমান চড়া বাজারে শ্রমজীবি ও মধ্যবিত্ত মানুষের পক্ষে টিকে থাকা অসম্ভব হয়ে পরেছে । নেতৃবৃন্দ আরো বলেন, সীমাহীন লুটপাটের সকল চাপ সাধারণ মানুষের জীবনকে দুর্বিসহ করে তুলেছে ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন ঢাকার দুটি সিটি কর্পোরেশনের মেয়র নানা প্রকার দেখানোপনায় ব্যস্ত। এদিকে মশার কামড়ে চিকুনগুনিয়াসহ নানা রোগে আক্রান্ত হয়ে নগরবাসীর নাকাল অবস্থা। সমাবেশ থেকে নেতৃবৃন্দ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২০১৬-১৭ অর্থবছরে মশা নিধন বাবদ বরাদ্দ সাড়ে এগার কোটি টাকা কার পকেটে গিয়েছে সেই প্রশ্ন তোলেন। নেতৃবৃন্দ বলেন, করের বোঝা দিন দিন শুধু বাড়ছেই আর সেই অর্থ লুটপাটের মধ্য দিয়ে ফুরিয়ে যাচ্ছে । সমাবেশ থেকে নেতৃবৃন্দ অবিলম্বে গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহার, দ্রব্যম‚ল্য নিয়ন্ত্রণ এবং মশা নিধনের মাধ্যমে চিকুনগুনিয়ার প্রকোপ থেকে নগরবাসীকে মুক্ত করার দাবি জানান। নেতৃবৃন্দ বলেন, মূূল্যবৃদ্ধি ও দুঃশাসনের যাতাকলে জনজীবন আজ দুর্বিসহ । গণরোষ গণবিদ্রোহে রূপ নেয়া সময়ের ব্যাপার মাত্র। সরকারের টনক না নড়লে সেটাই ঘটবে বলে নেতৃবৃন্দ হুশিয়ারি উচ্চারণ করেন ।
এছাড়া আজ মোহাম্মদপুর ও কামরাঙ্গীরচরে একই দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়। মোহাম্মদপুর নতুন রাস্তার মোড়ে মোশারফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি ঢাকা কমিটির সম্পাদকমন্ডলীর অন্যতম সদস্য শ্রমিকনেতা সাদেকুর রহমান শামীম, জামাল হায়দার মুকুল, মনিরুল আহসান জুয়েল, আরিফুল হক রোকন, ফৈরদৌস আহমেদ উজ্জ্বল, আহমেদ তাহজীব তালাত প্রমূখ ।
কামরাঙ্গীরচর রনি মার্কেটের সামনে মাহমুদুর রহমান বিরলের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন শ্রমিকনেতা আব্দুল কুদ্দুস, রুহুল আমিন, জিএম রাব্বী ,আল-আমিন প্রমূখ।